Search
Close this search box.
Search
Close this search box.

খাংনাম এবার সিগারেট!

মো. মহিবুল্লাহ, ৩১ জানুয়ারী ২০১৩ ঃ
ম্যাডোনা, ব্রিটনি স্পিয়ার্স থেকে শুরু করে চীনা কিংবদন্তি আইওআই, রুপালী পর্দার শাহরুখ, সালমান কিংবা ক্রিকেট ক্রেজ গেইল হয়ে বিশ্ব নেতৃত্ব বান কি মুন, বারাক ওবামা কে মাতেন নি খাংনাম স্টাইলে? কোরিয়ান র‍্যাপার সাইয়ের গাওয়া গানটির উন্মাদনায় সর্বশেষ সংযোজন হিসেবে এবার বাজারে আসছে খাংনাম সিগারেট! কোরীয় বংশোদ্ভূত কানাডিয়ান উদ্যোক্তাদের মালিকানাধীন কানাডা টোব্যাকো এন্ড গ্লোবাল (সিটিএন্ডজি) বুধবার এক সংবাদ সম্মেলনে জানায় যে তাদের নতুন তিনটি ব্র্যান্ডের একটি হতে যাচ্ছে “খাংনাম”।

প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানান, সি ৩৮ ও মিডাসের সাথে তৃতীয় ব্র্যান্ডটির নাম রাখা হয়েছিল “দ্যাবাক” (কোরিয়ায় প্রচলিত এক বিশেষ ধরণের পোকার খেলা)। তবে খাংনাম স্টাইলের জনপ্রিয়তাকে কাজে লাগাতে নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়। কর্তৃপক্ষ আশাবাদী সাইয়ের গানটির মতোই খাংনাম সিগারেট বিশ্বজুড়ে সাড়া ফেলতে সক্ষম হবে এবং দক্ষিণ কোরিয়াকেও পৃথিবীজুড়ে বাড়তি পরিচিতি এনে দেবে।
প্রাথমিকভাবে নতুন ব্র্যান্ডটি শুধুমাত্র পশ্চিম কানাডার ব্রিটিশ কলম্বিয়া ও আশেপাশের কিছু এলাকায় বাজারজাত করা হবে এবং আগামী বছর থেকে দক্ষিণপূর্ব এশিয়া, দক্ষিণ আমেরিকা ও চীনে রপ্তানি শুরু হবে।

উল্লেখ্য, ৩৫ বছর বয়সী কোরিয়ান সংগীতশিল্পী পার্ক জে-স্যাং (সাই)-এর ‘খাংনাম স্টাইল” গানটি মুক্তি পায় গত জুলাইয়ে। সিউলের অভিজাত এলাকা খাংনামের অধিবাসীদের পশ্চিমা সংস্কৃতি-প্রীতিকে বিদ্রুপ করে গাওয়া পপ ধাঁচের গানটির সাথে অদ্ভুতুড়ে শৈলীর ঘোড়া-নাচ সাইকে অনেকটা রাতারাতিই বিশ্বতারকার খ্যাতি এনে দেয়। একের পর এক পুরস্কার, মিউজিক টপ চার্টগুলোতে দীর্ঘ সময়জুড়ে শীর্ষ অবস্থান ধরে রাখার পাশাপাশি ইউটিউবে গানটির ভিডিওতে হিট পড়ে রেকর্ড ১২৫ কোটিরও বেশী। সম্প্রতি কলিন্স অভিধানেও যুক্ত করা হয়েছে “খাংনাম স্টাইল” শব্দজুগল।

chardike-ad