Search
Close this search box.
Search
Close this search box.

নতুন করে চালু বিশ্বের প্রথম সিনেমা হল

সিউল, ১৩ অক্টোবর ২০১৩:

আবারো চালু করা হলো বিশ্বের সবচেয়ে পুরনো সিনেমা হল দ্য ইডেন থিয়েটার। বুধবার দক্ষিণ ফ্রান্সের একটি শহরে অবস্থিত হলটি পুনরায় চালু করা হয়। ১৮৯৯ সালে লুুমিয়ার ব্রাদার্সের একটি ছবি দিয়ে এখানে প্রদর্শন শুরু হয়।এরপর ১৯৯৫ সালে হলটিতে প্রদর্শন বন্ধ করে দেয়া হয়। দীর্ঘ ১৮ বছর পর নতুন করে চালু করার আগে কার্পেটে আচ্ছাদিত মেঝেতে বসানো হয়েছে টাইলস, ময়লা আসনের পরিবর্তে বসেছে ভেলভেট। ১৮৯৯ সালের ২১ মার্চ লুমিয়ার ব্রাদার্সের প্রথম চলচ্চিত্রটি ২৫০ জন দর্শক উপভোগ করেন।

chardike-ad

untitled_19013উদ্বোধনের কয়েক দশকের মধ্যেই চলচ্চিত্র ও মঞ্চ নাটক প্রদর্শনের জন্য অন্যতম স্থান হয়ে ওঠে ইডেন। বিশেষ করে ফ্রান্সের ছবিগুলোর নিয়মিত প্রদর্শনী হতো সেখানে। কিন্তু ১৯৮০ সালে ইডেন থিয়েটারের প্রতিষ্ঠাতা নিহত হওয়ার পর এটি চালু রাখা কঠিন হয়ে পড়ে। এর পর থেকে প্রথম ফ্রেঞ্চ ভাষার চলচ্চিত্র প্রদর্শনের ঐতিহ্যগত স্থান হিসেবে বছরে কেবল একবার হলটি খোলা হতো। সে সময়টায় এক সপ্তাহ ধরে উত্সব চলত। কিন্তু ১৯৯৫ সালে এটি বন্ধ হয়ে যায়।

এ বছর স্থানীয় কর্তৃপক্ষের উদ্যোগে হলটি সংস্কার করে পুনরায় চালু করা হয়। এর জন্য খরচ হয়েছে ৮০ লাখ মার্কিন ডলারেরও বেশি। এখন থেকে নিয়মিত এখানে চলচ্চিত্র প্রদর্শন করা হবে। এছাড়া হলের একটি অংশে লুমিয়ার ব্রাদার্সের প্রথম ছবিটির লেজার শো চলবে। ৫০ সেকেন্ড দৈর্ঘ্যের ‘অ্যারাইভাল অব আ ট্রেইন অ্যাট লা সিওতা’ চলচ্চিত্রটি ১৮৯৫ সালে নির্মাণ করা হয়। সাদা-কালো নির্বাক ছবিটিতে দেখা যায়, একটি বাষ্পচালিত ট্রেন থেকে যাত্রীরা ওঠানামা করছে।

এ থিয়েটারকে ঘিরে নানা কাহিনী প্রচলিত আছে। প্রথম প্রদর্শনীর সময় চলমান ছবি দেখে জীবনের রোমাঞ্চকর অভিজ্ঞতায় শিহরিত হয়ে পড়েন দর্শক। অনেকেই তাদের দিকে ট্রেন ছুটে আসতে দেখে চিত্কার শুরু করে হল থেকে বেরিয়ে যান। বর্তমানে ১৬৬ আসনের হলটিকে লাভজনক করার চেষ্টা করা হচ্ছে। একে ঘিরে পরিকল্পনা চলছে সাংস্কৃতিক বলয় তৈরির। হলটিকে শিক্ষা সফর, চলচ্চিত্র আর্কাইভ ও চলচ্চিত্র উত্সব আয়োজনের কেন্দ্র হিসেবে গড়ে তোলার কথা রয়েছে। সূত্রঃ বণিকবার্তা।