Search
Close this search box.
Search
Close this search box.

দেশের প্রত্যন্ত অঞ্চলেও ওয়াইফাই হটস্পট হবে

সিউল, ১৩ এপ্রিল ২০১৪:

তথ্যপ্রযুক্তির সেবা দেশের প্রান্তিক জনপদ পর্যন্ত পৌঁছে দিতে ওয়াইফাই হটস্পট চালুর উদ্যোগ নিয়েছে সরকার। ‘ডেভেলপমেন্ট অব ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্নমেন্ট’ ফেজ-৩ প্রকল্পের আওতায় এই ওয়াইফাই হটস্পট তৈরি করা হবে। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটোরিয়ামে আয়োজিত ‘ইনফো সরকার-৩: কী চাই’ শীর্ষক কর্মশালায় এসব তথ্য জানানো হয়। এতে প্রধান আলোচক ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী।

chardike-ad

download (5)কর্মশালায় বিশেষ আলোচক ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এছাড়া আলোচনায় অংশ নেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু বকর সিদ্দিক, আইসিটি অধিদফতরের মহাপরিচালক মোস্তফা কামাল উদ্দীন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি শামীম আহসান। এতে সভাপতিত্ব করেন আইসিটি বিভাগের সচিব নজরুল ইসলাম খান।

জুনাইদ আহমেদ পলক বলেন, দেশে মোট শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ১ লাখ ৩০ হাজার। এছাড়া ইউনিয়ন পর্যায়ে বাসস্টপ, লঞ্চঘাট ছাড়াও ইউনিয়ন তথ্য সেবাকেন্দ্র রয়েছে। এসব জায়গায় ওয়াইফাই হটস্পট তৈরি করা হবে। সরকারি যেসব অফিসে ইন্টারনেট সংযোগ আছে, সেখানে রাউটার বসানোর মাধ্যমে ওই অফিসে আসা মানুষকেও নেটওয়ার্কের আওতায় আনা যাবে। নজরুল ইসলাম খান বলেন, প্রকল্পটি বাস্তবায়নে অর্থ প্রয়োজন। এ অর্থ সংগ্রহের উদ্যোগ নেয়া হবে। আগামী বছর প্রকল্পটির কাজ শুরু করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

কর্মশালায় আরো জানানো হয়, ‘ইনফো সরকার-৩’ প্রকল্পের জন্য ১৬০ মিলিয়ন ডলারের প্রস্তাব তৈরি করা হয়েছে। ওই প্রকল্পের আওতায় সাড়ে তিন হাজার ইউনিয়নে অপটিক্যাল ফাইবার, ২৫ হাজার আইপি ফোন এবং সাড়ে চার হাজার বায়োমেট্রিক ডাটা সেন্টার স্থাপন করা হবে। রাষ্ট্রায়ত্ব সেলফোন অপারেটর টেলিটকের কাছেও ওয়াইফাই হটস্পট তৈরির বিষয়ে প্রস্তাব দেয়া হয়েছে বলেও জানান আলোচকরা। সূত্রঃ বণিকবার্তা।