Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বকাপে সবচেয়ে ব্যয়বহুল দল স্পেনের

সিউল, ১৫ এপ্রিল ২০১৪:

আগামী জুনে ব্রাজিল বিশ্বকাপে সবচেয় ব্যয়বহুল দল গঠন করছে বর্তমান চ্যাম্পিয়ন স্পেন। ব্রাজিল ভিত্তিক অর্থনৈতিক পত্রিকা ভ্যালোর সূত্রে এই তথ্য পাওয়া গেছে। এই তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে বিশ্ব ফুটবলের দুই পরাশক্তি আর্জেন্টিনা ও স্বাগতিক ব্রাজিল।

chardike-ad

ক্রীড়া ভিত্তিক পর্যবেক্ষনমূলক প্রতিষ্ঠান প্লুরি কানসালটোরিয়ার বরাত দিয়ে পত্রিকাটি জানিয়েছে বিশ্বকাপের দল গঠনে স্পেন প্রায় ৪৮৬.৯ মিলিয়ন ইউরো (৬৭৪ মার্কিন ডলার) ব্যয়ের পরিকল্পনা করছে। এই খাতে আর্জেন্টিনা ও ব্রাজিল ব্যয় করবে যথাক্রমে ৪৭৪.১ মিলিয়ন ইউরো এবং ৪৭০.২ মিলিয়ন ইউরো।

480px-WC-2014-Brasil.svgপ্রতিষ্ঠানটির পরিসংখ্যান অনুযায়ী দেখা গেছে জার্মানরা তাদের দল গঠনে খরচ করবে ৪৪৫.৬ মিলিয়ন ইউরো। আর ইংল্যান্ড ও ফ্রান্স এই খাতে খরচ করবে ৩৯৮.৬ মিলিয়ন ইউরো ও ৩৫৪.২ মিলিয়ন ইউরো। ৩৩৬.১ মিলিয়ন ব্যয়ভার নিয়ে পরের অবস্থানে রয়েছে বেলজিয়াম। আর আজ্জুরিদের এই খাতে ব্যয় ধরা হয়েছে ৩২২.৪ মিলিয়ন ইউরো।

রিপোর্টটিতে আরো বলা হয়েছে আর্জেন্টিনা এবং বার্সেলোনার তারকা লিয়নেল মেসি এবারও বিশ্বকাপের সবচেয়ে দামী ফুটবলার হিসেবে মাঠে নামবেন। তার জন্য আর্জেন্টিনাকে প্রায় ১৩৮.১ মিলিয়ন ইউরো গুনতে হবে। যদিও এই সংখ্যা গতবারের তুলনায় প্রায় ১.৪ শতাংশ কম। মেসির তুলনায় প্রায় ৩০ মিলিয়ন ইউরো পিছিয়ে থেকে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন পর্তুগীজ ও রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। যদিও ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের খেতাব জয় করায় এবার তার মূল্য প্রায় ১১.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ১০৭.৩ মিলিয়ন ইউরোর বিনিময়ে এবার পর্তুগালে খেলছেন রোনাল্ডো।

আগামী ৭ মে বিশ্বকাপের ৩২টি দলের চূড়ান্ত তালিকা প্রকাশের পরে খেলোয়াড় ও দলগুলোর পরিপূর্ণ ব্যয়ভার প্রকাশ করবে সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠানটি।