Search
Close this search box.
Search
Close this search box.

ল্যাপটপ কেনার আগে যা জানা প্রয়োজন

সিউল, ১৭ এপ্রিল ২০১৪:

বাজারে প্রতিনিয়ত আসছে বিভিন্ন প্রতিষ্ঠানের উন্নত কনফিগারেশনের সব ল্যাপটপ। আকর্ষণীয় এ ল্যাপটপগুলো কেনার আগে গ্রাহকের বেশকিছু বিষয় জানা প্রয়োজন, যা তাকে ল্যাপটপ কেনার পর ঝামেলা থেকে মুক্ত রাখবে। এ ধরনের চারটি টিপস নিয়ে আজকের আয়োজন

chardike-ad

পর্দার আকার
images (8)গ্রাহকদের কাজের ধরনভেদে ল্যাপটপের পর্দার আকার নির্ধারণ করা উচিত। ভ্রমণে ব্যবহারের ক্ষেত্রে ল্যাপটপের ওজন ও আকার ছোট হওয়া উচিত। সেজন্য গ্রাহক ১২ থেকে ১৩ ইঞ্চি পর্দার ল্যাপটপ কিনতে পারেন। তবে বাড়ি বা অফিসে ব্যবহারের জন্য ১৪ থেকে ১৫ দশমিক ৬ ইঞ্চির ল্যাপটপই ভালো। গ্রাহক যদি গেমার বা ফটো এডিটর হন, তবে প্রয়োজন হবে ১৫ দশমিক ৬ থেকে ১৭ ইঞ্চি পর্দার উচ্চক্ষমতার ল্যাপটপ।

তথ্য ধারণক্ষমতা
বেশির ভাগ ল্যাপটপ নির্মাতাই গ্রাহককে ৫০০ গিগাবাইটের এইচডিডি তথ্য ধারণক্ষমতার সুবিধা দিয়ে থাকে। কিন্তু ব্যবহারকারীকে নিজের প্রয়োজন বুঝে ল্যাপটপ কিনতে হবে। ৫০০ গিগাবাইটের ল্যাপটপগুলো সাধারণ তথ্য, চলচ্চিত্র, গান বা ছবি রাখার জন্য যথেষ্ট। কিন্তু এইচডি চলচ্চিত্র, আনকমপ্রেসড অডিও বা এডিটিং ছাড়া ছবি রাখতে হলে প্রয়োজন হবে আরো অধিক ক্ষমতাসম্পন্ন ল্যাপটপের। সেক্ষেত্রে ১ টেরাবাইট তথ্য ধারণক্ষমতার ল্যাপটপ কেনা যেতে পারে।

ব্যাটারি
কর্মক্ষেত্রের কথা মাথায় রেখে ল্যাপটপ কিনতে হবে। সাধারণত অফিসে বা বাইরে কোথাও ব্যবহার করতে হলে উচ্চক্ষমতার ব্যাটারির প্রয়োজন হবে। আর ব্যাটারির আকার যাতে ছোট ও চিকন থাকে সে দিকে লক্ষ্য রাখতে হবে। এক্ষেত্রে লিথিয়াম আয়ন ব্যাটারিগুলো বেশ কার্যকর। এটি একবার ফুল চার্জ দিলে তা দিয়ে ল্যাপটপ টানা ৭ থেকে ৮ ঘণ্টা চলতে পারে, যা একদিনের কাজ করার জন্য যথেষ্ট।

পোর্ট
পুরনো সংস্করণের ল্যাপটপে বেশ কয়েকটি পোর্ট ব্যবহার করা হতো। এস-ভিডিও, ভিজিএ, ফায়ারওয়্যার, অডিও জ্যাক, ইউএসবি পোর্ট ইত্যাদি ব্যবহার করা হতো। কিন্তু নতুন সংস্করণের ল্যাপটপে অল্পসংখ্যক পোর্ট দিয়ে এসব কাজ করা যায়। ল্যাপটপের পোর্ট দেখেই সংস্করণ সম্পর্কে ধারণা করতে পারবেন গ্রাহকরা। ল্যাপটপের আকার ছোট হয়ে আসার কারণে পোর্টের সংখ্যা কমে এসেছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া