Search
Close this search box.
Search
Close this search box.

প্রবাসীকল্যাণ মন্ত্রীর কাছে রোস্টারভুক্ত ইপিএস প্রার্থীর আবেদন

সিউল, ১২ জুন ২০১৪:
HRDKorea_logo_2003_01

বরাবর,
মাননীয় মন্ত্রী,
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
প্রবাসী কল্যাণ ভবন,৭১-৭২ ইস্কাটন গার্ডেন রোড, ঢাকা ।

chardike-ad

বিষয়: EPS এর মাধ্যমে CBT উত্তীর্ণ প্রার্থীদের রাউন্ড ভিত্তিক ক্রমান্বয়ে ভিসা ইস্যু এবং রোস্টারের মেয়াদ বৃদ্ধির জন্য আবেদন ।

জনাব,

বিনীত নিবেদন এই ২০০৭ সালে দক্ষিণ কোরিয়া ও বাংলাদেশ সরকারের সাথে জি টু জি একটি Memorandum of Understanding (MOU) স্বাক্ষরিত হয় । উক্ত চুক্তির আওতায় ২০০৮ সাল থেকে HRD কোরিয়া এবং বোয়েসেল যৌথ ব্যবস্থাপনায় বাংলাদেশ থেকে কোরিয়া লোক নিচ্ছে । এভাবে বাংলাদেশ থেকে প্রায় ৯,৮৩৮ জন লোক দক্ষিণ কোরিয়া গমন করেছে ফলে আমাদের দেশে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধি পেয়েছে। কিন্তু CBT পাশ করার পর কোরিয়ান ল্যাংগুয়েজ সার্টিফিকেটের মেয়াদ থাকে ২(দুই) বছর। আমাদের মধ্যে অনেকে ২০১২ সালে CBT পাশ করে প্রায় ১ বছর ৮ মাস অপেক্ষা করার পরও ভিসা ইস্যু হচ্ছে না, অথচ ২০১৩ সালে নভেম্বর/ ডিসেম্বরে CBT পাশ করে কোরিয়ায় চলে যাচ্ছে। HRD কোরিয়ার সম্ভবত ভূল সিস্টেম আর বোয়েসেলের উদাসীনতার কারণে এটা হতে পারে। যেমন আমরা লটারিতে টিকে CBT পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ এবং মেডিকেলে ফিট হয়ে রোষ্টারভুক্ত হয়ে আছি কিন্তু রোষ্টারে থাকা লোকগুলো শেষ না করে আবার নতুনভাবে সার্কুলার দেওয়া হয় এবং যে পরিমাণ কৌটা সে পরিমাণ লোক নেওয়া হচ্ছে না। এভাবে চলতে থাকলে ২০১২ সালের অধিকাংশ শ্রমিক বাদ পড়ে যাবে এবং ২০১৩ সালে পাশ করা শ্রমিক ঝুকির আওতায় আসবে। এখন পর্যন্ত প্রায় ৩০০০(তিন হাজার)শ্রমিক রোস্টার হয়ে ঝুলে আছি। আর ৩/৪ মাস পরে প্রায় ১৫০০ প্রার্থীর রোষ্টারের মেয়াদ শেষ হয়ে যাবে এবং অটোমেটিক ডিলিট হয়ে যাব। একারণে আমাদের এবং আমাদের পরিবারবর্গের মধ্যে চরম হতাশা বিরাজ করছে। অনেকে ২/৩ বছর অপেক্ষা করার পর লটারি নাম আসে, পরীক্ষায় পাশ করে বছরের পর বছর অপেক্ষা করার পর ও ভিসা আসছে না। তাই একমাত্র আপনি এই অবস্থা থেকে আমাদের উদ্ধার করতে পারেন, আপনি যদি দক্ষিণ কোরিয়ার সংশ্লিষ্ট মন্ত্রী অথবা HRD কোরিয়ার কান্ট্রি ডিরেক্টরসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলাপ আলোচনা মাধ্যমে সমস্যার সমাধান করে এই অনিশ্চিত ভবিষ্যত থেকে পরিত্রাণ দিয়ে আমাদের একটি সুন্দর জীবন গড়ার সুযোগ দান করেন তাহলে নিজেদের ভাগ্য তথা দেশ ও দশের উন্নয়ন ঘটাতে সক্ষম হবো।

আপনার নিকট আমাদের আকুল আবেদন ২০১২ সালে CBT পাশ করে রোষ্টারভুক্ত হয়ে অপেক্ষায় আছি তাদেরকে আগে সুযোগ দেওয়া, রোস্টারের মেয়াদ বৃদ্ধি এবং ক্রমান্বয়ে সবাইকে কোরিয়া যাওয়ার সুযোগ সৃষ্টিসহ রোষ্টারে থাকা প্রার্থীদের না নেওয়া পর্যন্ত নতুন সার্কুলার দেওয়া বন্ধ রাখার জন্য আবেদন জানাচ্ছি। এ বিষয়ে আপনার আশু হস্তক্ষেপ কামনা করছি।

অতএব মহোদয় সমীপে আকুল আবেদন CBT উত্তীর্ণ প্রার্থীদের কোরিয়া গমনের অনিশ্চয়তার কথা চিন্তা করে সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের সাথে আলোচনা করে হাজার হাজার লোক তথা হাজার হাজার পরিবারকে রক্ষা করলে আপনার কাছে আমরা তথা আমাদের পরিবারবর্গ চির কৃতজ্ঞ থাকবে।

বিনীত নিবেদক
দক্ষিণ কোরিয়া গমনেচ্ছু CBT উত্তীর্ণ রোষ্টারভুক্ত প্রার্থী ও তাদের পরিবারবর্গ।

(লিখেছেনঃ দুলাল চন্দ্র বিশ্বাস, উদ্যোক্তা, গোবরা ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র, গোপালগঞ্জ)