Search
Close this search box.
Search
Close this search box.

শুক্রবার চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী

সিউল, ৬ জুন ২০১৪:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের প্রধানমন্ত্রী লী কেজিয়াংয়ের আমন্ত্রণে ছয় দিনের সরকারি সফরে ৬ জুন শুক্রবার সকালে বেইজিংয়ের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। 

chardike-ad

প্রধানমন্ত্রী গত জানুয়ারি মাসে সরকার গঠন করার পর চীনে এটি তাঁর প্রথম দ্বিপক্ষীয় সফর এবং দ্বিতীয় বিদেশ সফর।

আগামী ৯ জুনে চীনের গ্রেট হলে বাংলাদেশ ও চীনের দুই প্রধানমন্ত্রীর মধ্যে আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠক শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের প্রধানমন্ত্রী লী কেজিয়াং-এর সঙ্গে এক যৌথ ইশতেহারে স্বাক্ষর করবেন।

শেখ-হাসিনা_12715পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, শেখ হাসিনার চীন সফরকালে প্রধানমন্ত্রী পর্যায়ে আলোচনায় সর্বোচ্চ গুরুত্ব পাবে সোনাদিয়া দ্বীপ সমুদ্রবন্দর নির্মাণে চীনের সহযোগিতা কামনা।

পাশাপাশি বাংলাদেশের পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় ১৩২০ মেগাওয়াট কয়লাচালিত বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প বাস্তবায়ন, ন্যাশনাল আইসিটি ইনফরমেশন নেটওয়ার্ক ফর বাংলাদেশ সরকার ফেস-৩, রাজশাহী ওয়াসা ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, কর্ণফুলী নদীতে কনস্ট্রাকশন অব মাল্টি-লেন ভিত্তিক টানেল, চট্টগ্রামের কালুরঘাটে কর্ণফুলী নদীর ওপর দ্বিতীয় রেল ও সড়ক সেতু নির্মাণ এবং চট্টগ্রাম-রামু-কক্সবাজার ও রামু-গুনধুম রেলপথ নির্মাণ প্রকল্প বাস্তবায়নে চীনের সহায়তা চাওয়া হবে।

সরকারি কর্মকর্তারা বলেন, প্রধানমন্ত্রীর এই সফরের মূল উদ্দেশ্য হচ্ছে- দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের স্বার্থরক্ষার বিভিন্ন ইস্যুতে চীনের নতুন নেতৃত্বের সঙ্গে আলোচনা।
প্রধানমন্ত্রীর সঙ্গে ৭০ সদস্যের একটি প্রতিনিধিদল চীন যাচ্ছেন।

চীনের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৪০ বছর পূর্ণ হবে আগামী বছর।