Search
Close this search box.
Search
Close this search box.

পাসপোর্টে এখন যা যা লিখতে হবে

জাতীয় পরিচয়পত্রের তথ্যের ভিত্তিতেই পাসপোর্ট তৈরি হবে। পরিচয়পত্রে যে তথ্য উল্লেখ থাকবে পাসপোর্টের আবেদন ফরমেও হুবহু তা দিতে হবে। সম্প্রতি এই কার্যক্রম বাংলাদেশ বহির্গমন ও পাসপোর্ট অধিদপ্তরে শুরু হয়েছে।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন বিষয়টি নিশ্চিত করে জানান, আগে পাসপোর্ট ফর্মে ‘আপনি পাসপোর্টে নাম যেভাবে দেখতে চান’ কথাটি উল্লেখ থাকলেও বর্তমানে জাতীয় পরিচয়পত্র অনুযায়ী নাম-ঠিকানা ও অন্যান্য তথ্য দিতে হবে।

chardike-ad

bangladesh-passportসম্প্রতি জাতীয় পরিচয়পত্রের তথ্য নির্বাচন কমিশন অনলাইনে দিয়েছে। আর আবেদনকারীকে আরও কম সময়ে সুবিধা দিতে পাসপোর্ট অফিসগুলো কম্পিউটারাইজড জাতীয় পরিচয়পত্রের তথ্যের সঙ্গে সংযুক্ত করা হয়েছে।

অতিরিক্ত মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন বলেন, পাসপোর্ট অফিসের কম্পিউটারগুলোতে জাতীয় পরিচয়পত্রের নম্বর এন্ট্রি দিলেই যাবতীয় তথ্য আবেদনকারীর ফর্মে চলে আসবে যা পাসপোর্ট তৈরির প্রক্রিয়াকে আরও সহজ করবে। এতে কম সময়ের মধ্যে ফর্ম পূরণ করা এবং গ্রাহক ভোগান্তি কমবে।

তবে অনেক জাতীয় পরিচয়পত্রেই নাগরিকের নামের বানান, ঠিকানা, বাবা-মায়ের নামে ভুল রয়েছে।

এ প্রসঙ্গে সিরাজ উদ্দিন বলেন, সবাইকে জাতীয় পরিচয়পত্র সংশোধন করে পাসপোর্টের আবেদন করার অনুরোধ করা হলো। অন্যথায় জাতীয় পরিচয়পত্রের সঙ্গে হাতে লেখা ফর্মের তথ্য না মিললে পাসপোর্ট আবেদন বাতিল হয়ে যেতে পারে। জাতীয় পরিচয়পত্র ছাড়াও জন্ম নিবন্ধন সনদের তথ্য অনুযায়ীও পাসপোর্টের জন্য আবেদন করা যাবে।