Search
Close this search box.
Search
Close this search box.

ফেসবুকে ‘সাপোর্ট গাজা’ হ্যাশ ট্যাগ বিপ্লব

ফেসবুকের ওয়ালে গত কয়েকদিন ধরে আলোচিত হ্যাশ ট্যাগ ‘সাপোর্ট গাজা’। ফিলিস্তিনের পক্ষে ফেসবুক ব্যবহারকারীরা নিজেদের ক্ষোভ প্রকাশ করে এই হ্যাশ ট্যাগ। নির্বিচারে মানুষ হত্যার বিরুদ্ধে ফেসবুক ব্যবহারকারীরা ওয়ালে ওয়ালে বিপ্লব ছড়াচ্ছেন। ইসরাইলীদের বর্বর হামলার বিরুদ্ধে লিখছেন তাদের ক্ষোভের কথা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শাহেদ মাহমুদ লিখেছেন “I am Mohammad Sahed Mahmud. I live at Dhaka. I #SupportGaza #FreePalestine।  ফেসবুকেরর ওয়ালে কেন এই প্রতিবাদ তার উত্তরও দিয়েছে শাহেদ মাহমুদ। তিনি লিখেছেন “ইসলামে প্রতিবাদের তিনটি ধরণ আছে। ক্ষমতা থাকলে কাজের (অ্যাকশন) মাধ্যমে, কাজের (অ্যাকশন) মাধ্যমে অক্ষম হলে কথার মাধ্যমে, এই দুটি না হলে মনে মনে ঘৃণা করা। তাই একটি বিষয় পরিষ্কার যে, আপনার প্রতিবাদ যেন, শুধু মনে ঘৃণা না হয়। পারলে, কাজ ও কথার মাধ্যমে প্রকাশ করুন। তাই আপনার #হ্যাস_ট্যাগটা কোন ফেলনা বা অপ্রয়োজনীয় কিংবা অপ্রাসঙ্গিক নয়।

chardike-ad

sahedকোরিয়ার ইয়ংনাম বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক মুরশিদুল আহসান লিখেছেন ” I’m Murshidul Ahsan from South Korea. I #SupportGaza, #SupportHamas by my heart & soul, I Want #FreePalestine”

গত কয়েকদিন ধরে ধর্ম বর্ণ নির্বিশেষে সবার ওয়ালে ওয়ালে হ্যাশ ট্যাগ স্ট্যাটাস দিতে দেখা যাচ্ছে।  মিডিয়ার বিকল্প হিসেবে সামাজিক কিংবা রাষ্ট্রীয় সমস্যা, অনাচার, অন্যায়ের বিরুদ্ধে এখন সামাজিক মাধ্যমগুলোকে বেছে নিচ্ছে সাধারণ মানুষ। গাজা ইস্যুতে পশ্চিমা মিডিয়া অনেকটা ইসরাইলের পক্ষে কথা বলছে। এইসব মিডিয়ার বিরুদ্ধেই যেন এইসব বিপ্লবী স্ট্যাটাস।