Search
Close this search box.
Search
Close this search box.

লিবিয়ায় সেনা ও ইসলামী যোদ্ধাদের সংঘর্ষে নিহত ১৬

লিবিয়ার পূর্বাঞ্চলীয় বেনগাজি নগরীতে সেনা ও ইসলামী যোদ্ধাদের মধ্যে ব্যাপক সংঘর্ষে ১৬ জন নিহত ও ৮১ জন আহত হয়েছে। নিহতদের বেশির ভাগই সৈন্য। হাসপাতাল ও সামরিক সূত্র মঙ্গলবার এ কথা জানায়।

cargo-to-libya-mapনাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতাল সূত্র বলছে, ‘সংঘর্ষে নিহত ও আহতদের অধিকাংশ সৈন্য। সংঘর্ষের সময় একটি বাড়িতে রকেটের আঘাতে তিনজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এদের মধ্যে একজন মিশরের নাগরিক।’

chardike-ad

সামরিক কর্মকর্তা জানান, ইসলামী মিলিশিয়া জোট সেনা ব্যারাকে হামলা চালানোর পর সংঘর্ষ ছড়িয়ে পড়ে। মিলিশিয়া জোটের ওই হামলায় পাঁচ সৈন্য নিহত হয়।

রাজনৈতিক অস্থিরতায় টালমাটাল লিবিয়ায় বিশেষ বাহিনীর সৈন্যরা ইসলামী যোদ্ধাদের সঙ্গে ব্যাপক সংঘর্ষে লিপ্ত রয়েছে। উল্লেখ্য, ২০১১ সালের গণঅভ্যুত্থানের পর ইসলামী যোদ্ধারা বেনগাজি দখল করে নেয়। ওই অভ্যুত্থানে লিবিয়ার স্বৈরশাসক মোয়াম্মার গাদ্দাফি ক্ষমতাচ্যুত ও পরে নিহত হন।

লিবিয়ার দ্বিতীয় বৃহত্তম এ নগরিতে সামরিক বাহিনী আনসার আল-শরিয়াহসহ বিভিন্ন ইসলামী গ্র“পের মধ্যে প্রায় প্রতিদিন সংঘর্ষ হয়। আনসার আল-শরিয়াহ গ্রুপকে যুক্তরাষ্ট্র একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করেছে।