Search
Close this search box.
Search
Close this search box.

ইসরায়েলকে ‘না’

গাজার ওপর ইসরায়েলি হামলার প্রতিবাদে জেরুজালেমে নির্ধারিত কনসার্ট বাতিল করে গানের দল পিংক ফ্লয়েড। তারকাদের মধ্যে ইসরায়েলের বিপক্ষে শামিল হয়েছেনও অনেকে। এবার সে তালিকায় যুক্ত হলেন আলজেরীয় সঙ্গীতশিল্পী সোয়াদ মাসি।

১৯৯৯ সালে অনেকটা বাধ্য হয়েই নিজ ভূমি ছাড়তে হয়েছিল এ শিল্পীকে। সে সময় তাকে লাগাতার মৃত্যুর হুমকি দেয়া হচ্ছিল। কারণ গান লেখা আর গিটার বাজানোর পাশাপাশি সোয়াদ গড়ে তুলেছিলেন রাজনীতিকভাবে সোচ্চার একটি গানের দল।

chardike-ad

download (2)সম্প্রতি ইসরায়েলে সঙ্গীত পরিবেশন করার আহ্বান জানালে তিনি সরাসরি প্রত্যাখ্যান করেন। গাজার সাধারণ নাগরিকের ওপর নির্বিচারে হত্যা-জুলুম চলছে বিধায় তিনি ইসরায়েলকে দায়ী করেছেন। সবসময় শান্তির পক্ষে নিজেকে সোপর্দ করতে চান এ সঙ্গীতশিল্পী। এ লক্ষ্যে যতবার ইসরায়েল থেকে সঙ্গীত পরিবেশনের জন্য আহ্বান করা হয়েছে, ততবার তিনি প্রত্যাখ্যান করেন। তিনি বলেন, ‘একজন সঙ্গীতশিল্পী হিসেবে আমি কখনই এমন কোনো জায়গায় কাজ করতে চাই না, যারা অসহায় নারী-শিশুদের মেরে ফেলছে। যে দেশের সৈনিকরা চোখের সামনে যাকে পায় মেরে ফেলে, সে দেশে আমি সঙ্গীত পরিবেশন করতে যাব না।’

মূলত ফরাসি ও আরবি ভাষায় গান করেন মাসি। ২০০১ সালে ‘স্টোরি টেলার’ গান দিয়ে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছান তিনি। পরের বছর তিনি রেডিও থ্রি ওয়ার্ল্ড মিউজিক অ্যাওয়ার্ডসে সেরা নবাগত শিল্পী হিসেবে পুরস্কার পেয়েছিলেন। এর মধ্যে মুক্তি পেয়েছে এ শিল্পীর গানের চারটি অ্যালবাম। বণিকবার্তা।