Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়ায় বিদেশী ছাত্রদের জন্য চাকুরির সুযোগ

গাড়ি কারখানা, জাহাজ শিল্প ও তথ্য প্রযুক্তির জন্য গুরুত্বপূর্ণ ক্ষেত্র যেমন মোল্ডিং, ওয়েল্ডিং, হিট ট্রিটমেন্ট প্রভৃতি কাজ করা হয় এমন কোম্পানিগুলোতে কাজ করার সুযোগ পাবে কোরিয়াতে বসবাসরত প্রায় একশ বিদেশী শিক্ষার্থী। কেবল তাই নয়, পাচ বছর কাজ করার পর কোরিয়ার নাগরিকত্বের জন্যও আবেদন করতে পারবে এসব শিক্ষার্থী। কোরিয়ান সরকারের তরফে এক বিবৃতিতে বুধবার সব তথ্য জানানো হয়েছে।

korean_wielding_jobউল্লেখিত ক্ষেত্রগুলোতে আশঙ্কাজনকহারে জনশক্তি হ্রাস পাওয়া ঠেকাতে সরকারের নেওয়া এই পরিকল্পনা বাস্তবায়নে কাজ করবে বানিজ্য, শিল্প ও শক্তি বিষয়ক মন্ত্রণালয় এবং আইন মন্ত্রণালয়। প্রাথমিকভাবে দশটি কলেজকে মনোনীত করা হবে। নির্ধারিত কলেজগুলো আগামী অক্টোবরের মধ্যে আগ্রহীদেরকে প্রশিক্ষণ প্রদান করবে। এক মাস প্রশিক্ষণের পর নভেম্বরে বাছাই করা হবে কারা নতুন গৃহীত এই সুবিধার আওতাভুক্ত হতে যাচ্ছে।

chardike-ad

কোরিয়ার ভাষায় দক্ষতা, শিক্ষাগত যোগ্যতা এবং কাজের প্রতি আগ্রহ এই বিষয়গুলোর প্রতি নজর দিয়ে কর্মী নিয়োগ দেওয়া হবে, এমনটাই বলা হয়েছে মন্ত্রালয় থেকে। আগামী তিন বছর পর্যন্ত প্রোগ্রামটি পরীক্ষামূলকভাবে পরিচালিত হবে। পরবর্তিতে প্রয়োজন অনুসারে তা বিস্তৃত করা হতে পারে।

শিল্প মন্ত্রালয়ের একজন কর্মকর্তা বলছিলেন কেন সরকারের এই উদ্যোগ, “যথেষ্ট চাহিদা থাকা সত্ত্বেও অতি মাত্রায় ঝুঁকিপূর্ণ বলে কোরিয়ানরা সাধারণত মোল্ডিং, ওয়েল্ডিং, হিট ট্রিটমেন্ট জাতীয় কাজে অনীহা প্রকাশ করে। ফলে সমস্যা সমাধানে তাদেরকে বাইরের দেশ থেকে কর্মী আনতে হচ্ছে।” তবে ওই কর্মকর্তা স্বীকার করছেন যে এটা চূড়ান্ত কোন সমাধান নয়।

উল্লেখ্য, কোরিয়া সরকার দক্ষিণপূর্ব এশিয়া ও মধ্যপ্রাচ্য থেকে শ্রমিক নিয়ে এসে এ ধরনের কাজে লোকবল সঙ্কটের সমাধান করে থাকে। তবে তাতেও সমস্যা থেকেই যায়। সাধারণত বেশির ভাগ বিদেশী কর্মী এইচ-২ ভিসা নিয়ে কোরিয়াতে আসেন এবং চার বছর দশ মাস পর তাদেরকে দেশে ফিরে যেতে বাধ্য করা হয়। ফলে অনভিজ্ঞ কর্মী দিয়েই চলছে গুরুত্বপূর্ণ এই খাত।

এমন পরিস্থিতিতে কর্মী সংকট নিরসনে সরকারের এই ‘ছাত্র শ্রমিক’ ব্যবস্থা। প্রকল্পের আওতায় নির্বাচিত ওই ১০০ ছাত্র পাবেন কর্মী/আবাসিক ভিসা যা যতবার ইচ্ছে নবায়ন করা যাবে।

প্রকল্পের নীতিমালা অনুসারে ৫০০ শ্রমিক রয়েছে এমন কারখানায় ৫ জন, ৩০০-৪৯৯ জনের কারখানায় ৪ জন, ১৫০-২৯৯ কর্মীর জন্য ৩ জন এবং ৫০-১৪৯ জনের বিপরীতে ২ জন অভিবাসী ছাত্র কর্মী নিয়োগ দেয়া যাবে।