Search
Close this search box.
Search
Close this search box.

খুশকি থেকে মুক্তির ১২ উপায়

যাদের মাথার ত্বক শুষ্ক, তাদের খুশকির সমস্যা বেশি দেখা দেয়। খুশকিকে এক ধরনের ছত্রাকও বলা হয়, যা মাথার ত্বকের জন্য ক্ষতিকর। বাজারের পণ্যের ওপর ভরসা না করে ঘরে বসে প্রাকৃতিক উপায়ে দূর করতে পারেন চুলের এ উপদ্রব

 02012014102030লেবু

chardike-ad

এক টেবিল চামচ লেবুর রস দিয়ে মাথার তালুতে ১ মিনিট ম্যাসাজ করুন। এটি খুশকি দূর করতে বেশ সাহায্য করে। এছাড়া এক টেবিল চামচ লেবুর রস এক কাপ পানিতে মিশিয়ে মাথার ত্বকে নিয়মিত ম্যাসাজ করলে খুশকি দূর হয়ে যাবে।

অ্যাপল সিডার ভিনেগার

এক কাপ পানিতে এক কাপ ভিনেগার মিশিয়ে খুশকি দূর করার ভালো মিশ্রণ তৈরি করা যায়। মিশ্রণটি মাথায় দিয়ে কয়েক মিনিট অপেক্ষা করতে হবে। এর পর ভালোভাবে ম্যাসাজ করতে হবে। পরে শুধু মাথা ধুয়ে ফেলতে হবে। ৮ থেকে ১২ ঘণ্টা অপেক্ষা করার পর গোসল করতে হবে। নিয়মিত প্রতি সপ্তাহে একবার অথবা দুই সপ্তাহ পর পর একবার মাথায় দিলেই খুশকি থেকে সহজেই মুক্তি পাওয়া যাবে।

 তেল

খুশকি তাড়াতে অলিভ অয়েল বেশ উপকারী। এটি লাগানোর ১ ঘণ্টা পর চিরুনি দিয়ে মাথায় ব্রাশ করতে হবে। কিন্তু খুশকি তাড়াতে পিছিয়ে নেই নারকেল তেলও। তবে নারকেল তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে ব্যবহার করলে ভালো। এ মিশ্রণ দিয়ে মাথা ম্যাসাজ করার কমপক্ষে ২০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুই থেকে তিনবার মিশ্রণটি ব্যবহার করলে খুশকি থেকে সহজেই রক্ষা পাওয়া যাবে।

 বেকিং সোডা

এক কাপ কুসুম গরম পানির সঙ্গে এক টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিয়মিত মাথায় ব্যবহার করলে খুশকি দূর হয়ে যাবে। যদি আপনি শ্যাম্পু ব্যবহার করেন, তাহলে এর সঙ্গে সোডার মিশ্রণটি মিশিয়ে মাথায় লাগাতে হবে। এর পর মাথা ধুয়ে ফেলতে হবে।

অ্যালোভেরা

অ্যালোভেরার রস মাথায় ১৫ মিনিট দিয়ে তার পর শ্যাম্পু করলে তা বেশ কার্যকর।

 মেথি

মেথি এক থেকে দুই কাপ পানিতে সারা রাত ভিজিয়ে রাখতে হবে। পরদিন সকালে মেথি পেস্ট করে তা ৩০-৪৫ মিনিট মাথায় লাগিয়ে রাখতে হবে। এর পর শ্যাম্পু অথবা শুধু পানি দিয়ে মাথা ধুয়ে ফেলতে হবে।

 লবণ

তিন টেবিল চামচ লবণ শুকনা মাথায় ম্যাসাজ করে তাড়াতাড়ি শ্যাম্পু করতে হবে।

 মাউথওয়াশ

মাউথওয়াশ ও পানি সমান পরিমাণে মিশাতে হবে। এর পর শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে ম্যাসাজ করতে হবে। ৩০ মিনিট অপেক্ষা করে মাথা ধুয়ে ফেলতে হবে।

 নিমপাতা

নিমপাতা চার কাপ পানিতে সিদ্ধ করতে হবে। এর পর তা ঠাণ্ডা করে মাথায় লাগাতে হবে। সপ্তাহে দুই থেকে তিনবার নিয়মিত ব্যবহার করলে তা খুশকি তাড়াতে সাহায্য করে।

 বিটরুট ও আদার পেস্ট

বিটরুট ও আদা দিয়ে পেস্ট তৈরি করে তা রাতে ঘুমানোর আগে মাথায় লাগাতে হবে। সকাল বেলায় ঘুম থেকে উঠে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

 তুলসী ও আমলকী পেস্ট

কিছু তুলসীর পাতা পেস্ট করে এতে শুকনা আমলকীর পাউডার মিশিয়ে মিশ্রণ তৈরি করতে হবে। মিশ্রণটি মাথায় ৩ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

 রিঠা

রিঠার পেস্ট তৈরি করে মাথায় ২ ঘণ্টা লাগিয়ে রাখতে হবে। এর পর পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।