Search
Close this search box.
Search
Close this search box.

‘পরগাছা আরব শাসকরা মুসলমান নন!’

huzzatul_islam_kazim_siddiquiইরানের বিশিষ্ট আলেম ও তেহরান জামে মসজিদে জুমার নামাজের অস্থায়ী খতিব হুজ্জাতুল ইসলাম কাজেম সিদ্দিকি গাজার গণহত্যার ব্যাপারে আরব ও মুসলিম সরকারগুলোর নীরবতা এবং নিষ্ক্রিয়তার কঠোর সমালোচনা করে আরব শাসকদেরকে ‘পরগাছা’ আখ্যা দিয়ে বলেছেন, তাঁরা নিজেদেরকে মুসলমান দাবী করতে পারেন না। শুক্রবার তেহরানে জুমা নামাজের বয়ানে তিনি এ মন্তব্য করেন। খবর তেহরান রেডিওর।

কাজেম সিদ্দিকি বলেন, “পাশ্চাত্যের সেবাদাস পরনির্ভর এই শাসকরা মুসলমান ও মানুষ হওয়ারও দাবি করতে পারেন না। এইসব শাসকরা প্রতিবেশীর ও ভ্রাতৃত্বের অধিকার পদদলিত করেছেন এবং তাদের নিয়ন্ত্রিত গণমাধ্যম গাজায় ইসরাইলি অপরাধযজ্ঞের চিত্রগুলো তুলে না ধরে বরং নির্লজ্জভাবে হামাসকেই দোষী বলে তুলে ধরেছ।।…এইসব অপদার্থ শাসকরা ফিলিস্তিনের ব্যাপারে নিষ্ক্রিয় থেকে আরবদের মর্যাদাও ভূলুণ্ঠিত করেছেন।”

chardike-ad

 

তিনি গাজার চলমান সংকটকে মুসলিম বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ সংকট হিসেবে অভিহিত করে বলেন, “ইহুদিবাদী দখলদাররা ফিলিস্তিনের প্রকৃত অধিবাসীদের বিরুদ্ধে যুদ্ধ-অপরাধসহ মানবতার বিরুদ্ধে নানা অপরাধ চালিয়ে যাচ্ছে।” খতিব গাজায় এক মাসের ইসরাইলি গণহত্যা অভিযানে নারী ও শিশুসহ দুই হাজারেরও বেশি বেসামরিক নিরপরাধ ফিলিস্তিনি নিহত ও হাসপাতালের আহত রোগী এবং বৃদ্ধদের ওপর নৃশংস বোমা বর্ষণের কথা তুলে ধরে এইসব অপরাধকে নজিরবিহীন বলে মন্তব্য করেন।

কাজেম সিদ্দিকি জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার ভূমিকা নিয়েও প্রশ্ন তুলে বলেন, “ইসরায়েলি অপরাধযজ্ঞের চেয়ে আরো বিস্ময়ের ব্যাপার হল মজলুমদের ওপর জুলুম ঠেকানোর নামে গঠিত আন্তর্জাতিক সংস্থাগুলোর নীরব দর্শকের ভূমিকা। জাতিসংঘ মজলুমদের রক্ষার ব্যাপারে বারবার তার অযোগ্যতা ও অক্ষমতা প্রমাণ করেছে।” আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো নীরব থেকে কার্যত ‘জালিম’ ইসরায়েলি বাহিনীর পক্ষ নিচ্ছে বলেও জনাব সিদ্দিকি ক্ষোভ প্রকাশ করেন।