Search
Close this search box.
Search
Close this search box.

ফিলিস্তিনের সাথে কূটনৈতিক যোগাযোগ বৃদ্ধি করবে দ. কোরিয়া

দক্ষিণ কোরিয়া সরকার ফিলিস্তিনের সাথে কূটনৈতিক যোগাযোগ জোরদার করতে দেশটিতে বছরজুড়ে দাপ্তরিক কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে। কোরিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

Flag-Pins-Palestine-South-Koreaবিবৃতিতে বলা হয় মধ্যপ্রাচ্য বিশেষজ্ঞ পাক উং-ছুলকে ইতোমধ্যেই রামাল্লায় সিউলের প্রতিনিধি দপ্তরের প্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। পশ্চিম তীরের শহরটিতে ২০০৫ সালে এই দপ্তর চালু হওয়ার পর ৫৩ বছর বয়সী পাকই হবেন প্রথম কোরিয়ান কূটনীতিক যিনি পূর্ণকালীন মেয়াদে দেশটিতে কাজ করবেন।

chardike-ad

উল্লেখ্য, ফিলিস্তিনে দ. কোরিয়ার এখনও পর্যন্ত কোন দূতাবাস বা কনস্যুলেট অফিস নেই। ইসরায়েলে কোরিয়ান দূতাবাস থেকেই এতোদিন রামাল্লা অফিসের কার্যক্রম দেখভাল করা হতো। নাম প্রকাশ না করার শর্তে কোরিয়ান পররাষ্ট্র মন্ত্রনালয়ের মধ্যপ্রাচ্য বিষয়ক একজন কর্মকর্তা বলছিলেন কেন তাঁদের এই উদ্যোগ, “ফিলিস্তিনের ক্রমবর্ধমান গুরুত্ব ও তাৎপর্যের বিষয় ব্যাপারটি মাথায় রেখে রামাল্লা অফিসের ভূমিকা আরও ফলপ্রসূ করতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।” স্থায়ী প্রতিনিধি নিয়োগ দেয়া ছাড়াও দপ্তরটিতে লোকবল বৃদ্ধির বিষয়টিও প্রক্রিয়াধীন রয়েছে বলেন জানান ওই কর্মকর্তা।

প্রসঙ্গত, কোরিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয় গত জুলাইয়ে ইসরায়েলি বিমান হামালায় শিকার গাজা শরণার্থীদের সাহায্যের জন্য জাতিসংঘের তহবিলে ১০ লাখ মার্কিন ডলার অনুদান দেয়ার প্রস্তাব করে।