Search
Close this search box.
Search
Close this search box.

৪ ঘন্টা ধর্মঘটে ৬৪ মিলিয়ন ডোলার ক্ষতি হিয়ন্দে-কিয়া’র

মজুরি কাঠামোয় সংস্কারের দাবিতে দক্ষিণ কোরিয়ার দুই বৃহত্তম গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হিয়ন্দে ও কিয়ার শ্রমিকরা গত শুক্রবার ধর্মঘট ডাকেন। এ দুই প্রতিষ্ঠানের শ্রমিক ইউনিয়নের ডাকা ধর্মঘটে কর্মীরা ৪ ঘণ্টা কাজ বন্ধ রাখেন। খবর এএফপি। হিয়ন্দে মোটরসের শ্রমিক ইউনিয়নের একজন মুখপাত্র জানান, দুই মাস ধরে ব্যবস্থাপনা কমিটির সঙ্গে ১৭ দফা আলোচনার পরও তারা সমঝোতায় পৌঁছতে পারেননি। সাধারণ মজুরির সঙ্গে বোনাস হিসাব করা হবে কিনা, এ নিয়েই আলোচনা থেমে আছে।

images (1) তিনি আরো জানান, মজুরি কাঠামো সংস্কার করা হলে ওভারটাইম মজুরি বাড়বে। এতে শ্রমিকদের বেতন বৃদ্ধি পাবে গড়ে ১০ শতাংশ। শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে জানানো হয়, চলতি সপ্তাহের শ্রমিকরা ওভারটাইম থেকে বিরত রয়েছেন। স্থানীয় বার্তা সংস্থা ইয়নহাপ জানায়, ধর্মঘটের ফলে হিয়ন্দে-কিয়া মোটর গ্রুপের উৎপাদনে প্রায় ৬৪ মিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে। এর আগে ১৪ আগস্ট এক ভোটে ইউনিয়নের ৪৭ হাজার ২৬২ শ্রমিকের মধ্যে ৭০ শতাংশ ধর্মঘটের পক্ষে মত দেন।

chardike-ad

গত বছরের ডিসেম্বরে দেশটির সুপ্রিম কোর্ট রায় দেন, নিয়মিতভাবে দেয়া বোনাসকে সাধারণ মজুরির একটি অংশ হিসেবে গণ্য করতে হবে। দেশটির আইন অনুসারে ওভারটাইম, ছুটি পরিবর্তন, সবেতনে বার্ষিক ছুটি ও পেনশনের পরিমাণ নির্ধারণে সাধারণ মজুরিকে ভিত্তি হিসেবে ব্যবহার করা হয়।