Search
Close this search box.
Search
Close this search box.

অ্যান্ড্রয়েড নির্ভরতা কমাচ্ছে স্যামসাং

গুগলের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের ওপর থেকে নির্ভরশীলতা কমিয়ে আনছে দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক পণ্য নির্মাতা স্যামসাং। বর্তমানে প্রতিষ্ঠানটি নিজস্ব অপারেটিং সিস্টেম টিজেনের ওপর নির্ভরশীলতা বাড়ানোর চেষ্টা করছে। এ উদ্দেশ্যে স্যামসাং এরই মধ্যে টিজেনচালিত স্মার্টঘড়ি উন্মোচন করেছে। এদিকে প্রতিষ্ঠানটি সম্প্রতি তাদের টিজেনচালিত মোবাইল ডিভাইসগুলোয় গুগল ম্যাপ ব্যবহার করবে না বলে জানিয়েছে। টিজেনচালিত মোবাইল ডিভাইসগুলোয় স্যামসাং গুগল ম্যাপের পরিবর্তে নকিয়ার হিয়ার ম্যাপস ব্যবহার করবে। খবর এনডিটিভি।

Samsung_Galaxy_Note_3সাম্প্রতিক সময়ে অ্যান্ড্রয়েডচালিত মোবাইল ডিভাইসের চাহিদা বাড়ছে। বিশ্বব্যাপী এমন অনেক প্রতিষ্ঠান গড়ে উঠছে, যারা শুধু অ্যান্ড্রয়েডচালিত ডিভাইসই সরবরাহ করে। অ্যান্ড্রয়েডচালিত ডিভাইস সরবরাহকারী প্রতিষ্ঠানের তালিকার শীর্ষস্থানে রয়েছে কোরিয়ান প্রতিষ্ঠান স্যামসাং। একাধিক প্রতিবেদনে দেখা গেছে, অ্যান্ড্রয়েডের নির্মাতা গুগল হলেও এ অপারেটিং সিস্টেম দিয়ে বাজার থেকে সিংহভাগ অর্থই সংগ্রহ করছে স্যামসাং। কিন্তু তুলনামূলক কম দামের ডিভাইসের বাজার দিন দিন তীব্র প্রতিযোগিতাপূর্ণ হয়ে উঠছে। এ কারণে স্যামসাংয়ের মতো প্রতিষ্ঠানগুলো ব্যয় হ্রাসের চেষ্টা করছে। আর অ্যান্ড্রয়েডচালিত ডিভাইস সরবরাহের কারণে স্যামসাংকে গুনতে হচ্ছে অতিরিক্ত অর্থ। কিন্তু টিজেনচালিত ডিভাইসগুলোর ক্ষেত্রে স্যামসাংকে অপারেটিং সিস্টেমের জন্য অতিরিক্ত অর্থ ব্যয় করতে হবে না।

chardike-ad

টিজেনচালিত ডিভাইসগুলোর সেবায়ও বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে কোরিয়ান প্রতিষ্ঠানটি। এত দিন স্যামসাং তাদের অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোয় ম্যাপ সেবার জন্য গুগলের গুগল ম্যাপ ব্যবহার করত। কিন্তু সাম্প্রতিক এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, তারা টিজেনচালিত ডিভাইসগুলোর জন্য গুগল ম্যাপ ব্যবহার করবে না। এক্ষেত্রে তারা ফিনল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান নকিয়ার হিয়ার ম্যাপস ব্যবহার করবে। এজন্য প্রতিষ্ঠান দুটির মধ্যে সংশ্লিষ্ট চুক্তিও স্বাক্ষরিত হয়েছে বলে প্রতিষ্ঠানটির একাধিক সূত্র নিশ্চিত করে।

পরিধানযোগ্য পণ্যের বাজারে প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টওয়াচ উন্মোচনের ছয় মাসের মাথায় দ্বিতীয় প্রজন্মের ‘গিয়ার এস’ স্মার্টওয়াচ উন্মোচন করেছে স্যামসাং। প্রতিষ্ঠানটির নিজস্ব অপারেটিং সিস্টেমচালিত নতুন গিয়ার এস স্মার্টওয়াচে বিল্ট-ইন থ্রিজি সুবিধা থাকায় স্মার্টফোনের সংযোগ ছাড়াই কল করতে পারবেন ব্যবহারকারীরা। স্যামসাংয়ের পক্ষ থেকে এক আনুষ্ঠানিক বিবৃতিতে নতুন পরিধানযোগ্য পণ্যটি উন্মোচনের বিষয়টি নিশ্চিত করা হয়। প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যম ম্যাশেবলের প্রতিবেদন অনুযায়ী, স্মার্টফোনের সংযোগ ছাড়াই ব্যবহারকারীকে বিভিন্ন তথ্য জানাতে সক্ষম গিয়ার এস। থ্রিজি ও টুজি নেটওয়ার্কের পাশাপাশি ব্লুটুথ এবং ওয়াই-ফাই সংযোগ সুবিধা পাবেন গিয়ার এস ব্যবহারকারীরা। স্যামসাংয়ের নিজস্ব টিজেন অপারেটিং সিস্টেমচালিত নতুন এ ডিভাইসটিতে আছে ৩৬০–৪৮০ পিক্সেলের ২ ইঞ্চি বাঁকানো সুপার অ্যামোলেড ডিসপ্লে। এছাড়া একবার চার্জে টানা দুইদিন সচল থাকবে স্যামসাং গিয়ার এস।

ডিভাইসটিতে ১ গিগাহার্টজের ডুয়ালকোর প্রসেসরের পাশাপাশি ৫১২ মেগাবাইট র্যাম এবং ৪ জিবি ইন্টারনাল মেমোরি আছে বলে স্যামসাংয়ের বিবৃতিতে উল্লেখ করা হয়। সাদা ও কালো দুই রঙে স্মার্ট পণ্যটি শিগগিরই বাজারে পাওয়া যাবে। স্যামসাংয়ের নিজস্ব অপারেটিং সিস্টেমচালিত গিয়ার এসে ক্যামেরা না থাকলেও মিউজিক প্লেয়ার রয়েছে। ম্যাশেবলের প্রতিবেদন অনুযায়ী, গিয়ার এস স্মার্টওয়াচের পাশাপাশি গিয়ার সার্কেল নামে একটি ব্লুটুথ হেডফোনও উন্মোচন করেছে স্যামসাং। স্মার্টফোনের সঙ্গে সংযোগ স্থাপনের মাধ্যমে গিয়ার সার্কেল দ্বারা কল রিসিভ, গান শোনা এবং ভয়েস কমান্ডের মাধ্যমে স্মার্টফোনের বিভিন্ন ফাংশন নিয়ন্ত্রণ করতে পারবেন ব্যবহারকারীরা। প্রতিষ্ঠানটির বিবৃতি অনুযায়ী, আগামী অক্টোবর থেকে স্যামসাং গিয়ার এস এবং গিয়ার সার্কেল আন্তর্জাতিক বাজারে পাওয়া যাবে। এছাড়া প্রতিষ্ঠানটির রিটেইল চ্যানেল এবং ই-কমার্স ওয়েবসাইটেও পাওয়া যাবে এ পণ্য দুটি। তবে ডিভাইস দুটির মূল্য সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করেনি স্যামসাং।

কোরিয়ান প্রতিষ্ঠানটি আগামীতে টিজেনচালিত এ ধরনের আরো একাধিক পণ্য আনার পরিকল্পনা করছে। মূলত অ্যান্ড্রয়েডের ওপর থেকে নির্ভরশীলতা কমিয়ে আনতেই স্যামসাং এ পদক্ষেপ নিচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা। এদিকে মাইক্রোসফট, গুগল ও অ্যাপলের মতো শীর্ষ মোবাইল ডিভাইস নির্মাতাদের রয়েছে নিজস্ব অপারেটিং সিস্টেম। এদিক দিয়ে পিছিয়ে ছিল কোরিয়ান প্রতিষ্ঠানটি। ধারণা করা হচ্ছে, টিজেনের মাধ্যমে প্রতিষ্ঠানটি তাদের অপারেটিং সিস্টেমের শূন্য স্থানটিও পূরণের চেষ্টা করছে।

এর আগে একাধিক প্রতিবেদনে স্যামসাং জানায়, রাশিয়া, চীন ও ভারতের মতো বড় বাজারগুলোয় প্রতিষ্ঠানটি টিজেনচালিত ডিভাইস আগে ছাড়বে। রাশিয়া, ভারত ও চীনকেই মোবাইল ডিভাইসের জন্য সবচেয়ে বড় বাজার হিসেবে বিবেচনা করা হয়। বাজার বিশ্লেষকদের মতে, বাজারগুলোয় স্যামসাং তাদের সুনাম কাজে লাগিয়ে টিজেনের জনপ্রিয়তা বাড়ানোর চেষ্টা করবে। এর আগেও স্যামসাংয়ের বাডা নামের একটি অপারেটিং সিস্টেম ছিল। কিন্তু সে অপারেটিং সিস্টেমটি দিয়ে কোরিয়ান প্রতিষ্ঠানটি বেশি সাফল্য অর্জন করতে পারেনি। তবে টিজেনকে সফল করতে স্যামসাং সব ধরনের চেষ্টা চালাচ্ছে। বণিকবার্তা।