Search
Close this search box.
Search
Close this search box.

ভালবাসার অন্যরকম এক গল্প  

ভালোবাসার মানুষের জন্য মানুষ কত কী করে! এসব মানুষেরই একজন চীনের ৬০ বছর বয়সী বৃদ্ধা জিয়াঙ রেনজিয়ান। অবসরপ্রাপ্ত এ স্কুল শিক্ষিকা নিজের চুল দিয়ে প্রিয় স্বামীর জন্য টানা ১১ বছরের পরিশ্রমে তৈরি করেন সোয়েটার আর মাথার হ্যাট।

1_93892ছেলেবেলায় জিম আর ডেলার গল্প অনেকেই পড়েছেন। প্রিয় স্বামীর জন্য ভীষণ পছন্দের চুলগুলো বিক্রি করে দেয়ার আবেগঘন গল্প অনেককেই অশ্রুসিক্ত করে গেছে। চীনের অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষিকা ৬০ বছর বয়সী বৃদ্ধা জিয়াঙ বেনজিয়ানের জীবনের গল্পটাও অনেকটা তেমনই। ৪৯ বছর বয়সে স্কুল থেকে অবসর নেয়ার পর এ বৃদ্ধা ৩৪ বছর বয়স থেকে সংগৃহীত ঝরেপড়া চুলগুলো এক করে স্বামীর জন্য কোট আর মাথার টুপি বুনতে শুরু করেন। জিয়াঙের হাতে বোনা কোটটির ওজন ৩৮২.৩ গ্রাম, আর হ্যাটের ওজন ১১৯.৫ গ্রাম। স্বামীর জন্য কোট ও টুপি তৈরির পাশাপাশি জিয়াঙ আরও বিচিত্র যে কাজটি করেছেন, তা হলো প্রতিটি চুলকে আলাদা করে গুনে রাখা। কোট ও হ্যাট তৈরি করার জন্য জিয়াঙ নিজের মাথার ১ লাখ ১৬ হাজার ৫৮টি চুল ব্যবহার করেন।

chardike-ad

চুল সংগ্রহ ও সেগুলো দিয়ে কোট বানানো প্রসঙ্গে বলতে গিয়ে জিয়াঙ জানান, একসময় সবাই আমার দীঘল কালো চুলের প্রশংসা করতেন। যখন একটু বুড়িয়ে যেতে শুরু করি, তখনই এ ভাবনাটা মাথায় আসে। আমি আমার চুলগুলো সংগ্রহ করতে শুরু করি। আর এ চুলগুলো দিয়ে সবচেয়ে প্রিয় মানুষটিকে জীবনের সেরা উপহারটি দেয়ার জন্যই এ প্রয়াস। একদিন আমি, আমার চুল কিংবা আমার স্বামী বেঁচে থাকবেন না, কিন্তু ভালোবাসায় বোনা চুলের এ উপহারগুলো বেঁচে থাকবে দীর্ঘকাল। সূত্র : ইন্টারনেট