Search
Close this search box.
Search
Close this search box.

অর্থনৈতিকভাবে উন্নত দেশগুলোর মধ্যে দক্ষিণ কোরিয়ায় বয়স্ক জনগোষ্ঠীর সংখ্যা বিগত চার দশকে সবচেয়ে দ্রুত বৃদ্ধি পেয়েছে। ওইসিডিভুক্ত (অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন এন্ড ডেভেলপমেন্ট) দেশগুলোর জনসংখ্যার উপর কোরিয়ার একটি অর্থনীতি গবেষণা ইন্সটিটিউটের এক সমীক্ষায় এ তথ্য বেরিয়ে এসেছে। মঙ্গলবার এ সংক্রান্ত একটি আনুষ্ঠানিক প্রতিবেদন প্রকাশ করা হয়।

south korea elderlyসমীক্ষা অনুসারে ২০১৩ সালের শেষ নাগাদ কোরিয়ার ৫ কোটি জনসংখ্যার ১২.২ শতাংশের বয়স ছিল ৬৫’র উপরে। ওইসিডির ৩৪টি দেশের মধ্যে এই শতকরা হার ৩০তম। তবে আশংকার খবরটি হচ্ছে ১৯৭০ সাল থেকে শুরু করে গত চার দশকে কোরিয়ায় বয়স্ক নাগরিকের এ সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৪ গুণ যেখানে গড় বৃদ্ধির হার ১.৬ গুণ। একই সময়ে প্রবীণদের সংখ্যা দ্বিতীয় সর্বোচ্চ ৩.৬ গুণ বেড়েছে জাপানে। তৃতীয় স্থানে থাকা ফিনল্যান্ডে এ হার ২.১ শতাংশ।

chardike-ad

সমীক্ষা অনুসারে কোরিয়ান জনগোষ্ঠীতে ০-১৪ বছর বয়সীদের বর্তমান হার ১৪.৭ শতাংশ যা ওইসিডি গড় ১৭.৪-এর তুলনায় কম।

তবে জরিপের তথ্য অনুযায়ী ওইসিডির দেশগুলোর মধ্যে এখনও পর্যন্ত সবচেয়ে বেশী কর্মক্ষম জনগোষ্ঠী দক্ষিণ কোরিয়ারই। কর্মক্ষম হিসেবে বিবেচিত ১৫-৬৪ বছর বয়সীরা সর্বশেষ শুমারি হওয়া কোরিয়ান জনসংখ্যার ৭৩.১ ভাগ দখল করে আছে যেখানে ওইসিডি গড় ৬৬.৬ শতাংশ।