Search
Close this search box.
Search
Close this search box.

সীমান্তে রোবট মোতায়েন করেছে দক্ষিণ কোরিয়া

উত্তর কোরিয়ার সীমান্তে বেশ কয়েকটি রোবট টিম মোতায়েন করেছে দক্ষিণ কোরিয়া। মেশিনগানবাহী এ সব রোবট বানিয়েছে দক্ষিণ কোরিয়ার বিখ্যাত ইলেক্ট্রনিক কোম্পানি স্যামসং। এসজিআর-১ নামের এ রোবটে মোশন ডিটেক্টর বা গতি নির্ণয়ের ব্যবস্থা বসানো আছে। ফলে দুই মাইলেরও বেশি দূর থেকে সম্ভাব্য লক্ষ্যবস্তু নির্ণয় করতে পারবে এ রোবট।

এসজিআর-১ রোবটে বসানো আছে ৫.৫ এমএম মেশিনগান এবং ৪০ এমএম গ্রেনেড লাঞ্চার। অবশ্য এ সব অস্ত্র ব্যবহারের জন্য রোবটকে মানুষ অপারেটরের সাহায্য নিতে হবে। সম্ভাব্য কোনো হুমকি দেখতে পেলে সঙ্গে সঙ্গে কমান্ড সেন্টারকে জানিয়ে দেবে রোবট। এসজিআর-১’এর পাঠানো ভিডিও এবং অডিও খতিয়ে দেখে প্রয়োজনীয় ক্ষেত্রে দূর-নিয়ন্ত্রণের মাধ্যমে গুলি চালানোর নির্দেশ দেবেন অপারেটর।

chardike-ad

২০০৬ সালে প্রথম এসজিআর-১ পরীক্ষামূলকভাবে মোতায়েন করা হয়েছিল।

robot SKoreaপাহারায় থাকা অবস্থায় একজন সেনা সহজেই ঘুমিয়ে পড়তে পারে বা তার মনোযোগে ঘাটতি দেখা দিতে পারে কিন্তু রোবটের বেলায় এ সব হওয়ার কোনো আশংকা নেই। এ কথা সে সময়ে বলেছিলেন স্যামসং-এর কারিগরি বিষয়ক মুখপাত্র। তিনি বলেন,  এ ছাড়া শত্রু হঠাৎ করে হামলা চালাতে পারে বলে সেনারা ভয় পেয়ে যেতে পারে কিন্তু সে ভয় নেই রোবটের। আর এ জাতীয় হামলা হলে এসজিআর-১ তা ঠেকাতে পারবে।

এ সব রোবট ১৬০ মাইল দীর্ঘ কোরিয় সীমান্তে মোতায়েন সেনাদের সঙ্গে এক সঙ্গে কাজ করবে। প্রতিটি এসজিআর-১ নির্মাণে দুই লাখ ডলার ব্যয় হয়েছে বলে মনে করা হচ্ছে। অবশ্য সীমান্তে কয়টা রোবট ইউনিট মোতায়েন করা হয়েছে তা জানায় নি দক্ষিণ কোরিয়া।