Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশে সেনা অভ্যুত্থানের আশঙ্কা ভারতের!

economic-report

সেনা  অভ্যুত্থানে শেখ হাসিনা সরকার ক্ষমতাচ্যুত হতে পারে বলে আশঙ্কা করছে ভারত সরকার।

chardike-ad

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে বাংলাদেশ সেনাবাহিনীর একটি ‘চরমপন্থী অংশ’ শেখ হাসিনাকে  উৎখাতের ষড়যন্ত্র করছে বলে খবর রয়েছে ভারতের নিরাপত্তা সংস্থার হাতে।

বৃহস্পতিবার ভারতের গণমাধ্যম ইকোনমিক টাইমস-এর অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে দিল্লিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানানো হয়েছে।

ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়, একাজে মদত যোগাচ্ছে ‘চরমপন্থী বাংলাদেশ জামায়াতে ইসলামী’ এবং পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই।

২০০৯ সালে শেখ হাসিনার আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ক্ষমতায় আসার পর ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের সঙ্গে যুক্ত জামায়াত নেতাদের বিচার শুরু করে। এরপর এ বিচারকে কেন্দ্র করে দলটি সহিংস হয়ে ওঠে। একই সঙ্গে সরকারবিরোধী তৎপরতায় লস্কর-ই-তৈয়বাসহ বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে আঁতাত রাখছে জামায়াত।

গত বছর দলীয় বিধিবিধান থেকে ধর্মীয় বিষয় বাদ দিতে অস্বীকৃতি জানানোয় জামায়াতকে নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে নিষিদ্ধ করেন আদালত।

সূত্র জানায়, আগামী সপ্তাহে মোদি যখন আঞ্চলিক অবস্থা নিয়ে ওবামা ও যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন, তখন হাসিনা সরকার ও বাংলাদেশে সাম্প্রদায়িক হুমকির বিষয়টি উপস্থাপন করবেন বলে ধারণা করা হচ্ছে।

ভারত ও বাংলাদেশে আল-কায়েদার হুমকি ও দক্ষিণ এশিয়ায় সীমান্ত পার হয়ে আসা সন্ত্রাসীদের বিষয়েও মার্কিন কর্মকর্তাদের অবহিত করবেন মোদি।  যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘের চলমান সাধারণ অধিবেশনের ফাঁকে আগামী ২৭ সেপ্টেম্বর শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন মোদি। শেখ হাসিনা সরকারের বিরুদ্ধে কী হুমকি রয়েছে, সেটিও তুলে ধরবেন তিনি।