Search
Close this search box.
Search
Close this search box.

আসছে ‘আম্মা মোবাইল’

lalita

আম্মার জন্য অনেকে আত্মহুতি দিয়েছেন। একই কারণে আত্মহত্যার চেষ্টা করে হাসপাতালে ভর্তি হয়েছেন অনেকে। রাজপথে হয়েছে বিক্ষোভ-সংঘর্ষ। এবার আম্মার সম্মানে আসছে ‘আম্মা মোবাইল’।

chardike-ad

কে এই আম্মা? অনেকে হয়তো জানেন। ভারতের তামিলনাড়ু রাজ্যের সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়রাম জয়ললিতা। ওই রাজ্যের মানুষের কাছে তিনি ‘আম্মা’ নামেই পরিচিত। জনগণ ভালোবেসে তাকে এই নামে ডাকে।

রাষ্ট্রীয় সম্পত্তি তছরুপের অভিযোগের মামলায় গত মাসের শেষ সপ্তাহে তাকে দুই মাসের কারাদণ্ড দেন আদালত। দুই দিন আগে তাকে শর্ত সাপেক্ষে জামিনও দেওয়া হয়েছে।

এরই মধ্যে তামিলনাড়ুর শ্রীপেরুম্বুদুরে অবস্থিত নকিয়ার মোবাইল তৈরির কারখানার শ্রমিকরা দাবি তুলেছেন আম্মা ব্র্যান্ডের মোবাইল উৎপাদনের। অনেক সস্তায় মাত্র ৭০০ টাকায় তারা এ ব্র্যান্ডের মোবাইল তৈরি করতে পারবেন। বাজারে ভালো চললে বিনামূল্যে রাজ্যের মানুষকে তা দেওয়া হতে পারে।

এদিকে সম্প্রতি নকিয়ার মোবাইল তৈরির ওই কারখানায় তালা ঝুলিয়ে দেওয়া হয়েছে। নভেম্বরের ১ তারিখ থেকে কারখানাটি স্থায়ীভাবে বন্ধ করারও ঘোষণা দেওয়া হয়েছে। এ অবস্থায় শ্রমিকরা তামিলনাড়ু রাজ্য সরকারের কাছে দাবি তুলেছেন, কারখানাটি সরকারের নিয়ন্ত্রণে চালু করার।

এ দাবি নিয়ে আগামী মঙ্গলবার নকিয়ার চাকরি হারানো শ্রমিকদের স্বার্থরক্ষার বিষয়ে ট্রেড ইউনিয়নের সঙ্গে আলোচনায় বসতে চলেছে রাজ্য সরকার। শ্রমিক নেতারা জানিয়েছেন, যদি সরকার দাবি মেনে নেয়, তবে ওই কারখানায় তারা আম্মা ব্র্যান্ডের মোবাইল উৎপাদন করবেন।

নকিয়া ইন্ডিয়া ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি সুন্দররাজন গণমাধ্যমকে বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।