Search
Close this search box.
Search
Close this search box.

ইউটিউবের জন্য হুমকি হয়ে দাঁড়াচ্ছে ফেসবুক

youtube facebookবৈশ্বিক ভিডিও সেবা বাজারে ইউটিউবের জন্য হুমকি হয়ে দাঁড়াচ্ছে শীর্ষ সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক। ভিডিও শেয়ারের ক্ষেত্রে অদূর ভবিষ্যতে ইউটিউবকে ছাড়িয়ে যেতে পারে ফেসবুক। সাম্প্রতিক এক প্রতিবেদনে এমনটাই দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যমবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান সোসালবেকার। খবর টাইমস অব ইন্ডিয়া।

ফেসবুকের ভিডিও সেবার পরিসর দিন দিন বড় হচ্ছে। ২০ হাজার ফেসবুক পেজ ও ১ লাখ ৮০ হাজার পোস্টের ওপর ভিত্তি করে এ প্রতিবেদন প্রকাশ করে সোসালবেকার। প্রতিবেদনে জানানো হয়, ভিডিও শেয়ার করার ক্ষেত্রে ফেসবুকের অগ্রগতি চোখে পড়ার মতো। অচিরেই শীর্ষ সামাজিক যোগাযোগ সাইটটি ইউটিউবকে ভিডিও শেয়ারিংয়ে ছাড়িয়ে যাবে বলেও প্রতিবেদনে জানানো হয়।

chardike-ad

প্রতিবেদনে প্রতিষ্ঠানটি আরো জানায়, বিভিন্ন প্রতিষ্ঠান তাদের বিজ্ঞাপনভিত্তিক ভিডিওগুলো ফেসবুকে সরাসরি আপলোড করছে। এতে করে সাইটটিতে ভিডিও প্রচারের পরিমাণও দিন দিন বাড়ছে। আর এ ভিডিওগুলো সাধারণ গ্রাহকরা নিজেদের প্রয়োজনমতো শেয়ার করছেন।

বর্তমান ভিডিও সেবা বাজারের একটি বড় অংশ দখল করে আছে ইউটিউব। ধারণা করা হচ্ছে, অচিরেই ইউটিউবের এ বাজার দখলে ভাগ বসাতে যাচ্ছে শীর্ষ সামাজিক যোগাযোগ সাইটটি।

অনেকেই দাবি করছেন, গত কয়েক বছরে ফেসবুকের জনপ্রিয়তা উল্লেখযোগ্যহারে হ্রাস পেয়েছে। এর অন্যতম কারণ হিসেবে কিশোর-কিশোরীরা সাইটটি ত্যাগ করছে বলে জানানো হয়। ফেসবুক মূলত চালু হয় কিশোর বয়সীদের কথা মাথায় রেখেই। কিন্তু কিশোর বয়সীদের জন্য সাইটটি পর্যাপ্ত সেবা সরবরাহ করতে পারছে না বলে জানান বিশ্লেষকরা।

এখন অবস্থার পরিবর্তন হবে বলে মনে করা হচ্ছে। বিশ্লেষকদের মতে, ভিডিও সেবা গ্রাহকদের আবার সাইটটিতে ফিরিয়ে আনবে। এ ক্ষেত্রে প্রতিষ্ঠানটির আয়ও উল্লেখযোগ্য হারে বাড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা। উল্লেখ্য, ফেসবুক তার সেবায় ভিন্নতা আনার মাধ্যমে আয় বাড়ানোর চেষ্টা অনেক আগে থেকেই করে যাচ্ছে। বণিকবার্তা।