Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়ায় প্রতি দশজনে একজন বিদেশী নারী কর্মী যৌন হয়রানির শিকার

দক্ষিণ কোরিয়ায় কর্মরত বিদেশী নারী শ্রমিকদের প্রতি দশজনে অন্তত একজন গত বছর যৌন হয়রানির শিকার হয়েছেন। সম্প্রতি কোরিয়ার প্রথম অভিবাসী সংসদ সদস্য লি জাসমিনের কার্যালয়ের এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়েছে।

lee jasmine
ফিলিপিনো বংশোদ্ভূত কোরিয়ার প্রথম অভিবাসী সাংসদ লি জাসমিন।

তথ্য বিবরণীতে বলা হয়, কোরিয়ায় কাজ করতে আসা বিভিন্ন দেশের নারী কর্মীদের ১০.৭ শতাংশ গেলো বছর বিভিন্নভাবে যৌন নির্যাতনের শিকার হয়েছেন। এদের মধ্যে ৩৫.৫ শতাংশ ধর্ষিত ও আরও ৩৫.৫ শতাংশ শারীরিকভাবে লাঞ্ছিত হয়েছেন। ২৯ শতাংশ ভুক্তভোগী নির্যাতনকারীর বিরুদ্ধে জোরপূর্বক মদ্যপানে বাধ্য করা এবং শরীরের স্পর্শকাতর অংশে হাত দেয়ার অভিযোগ আনেন। ১২.৯ শতাংশ অভিবাসী নারী কর্মী জানান যে তাঁদেরকে অর্থের বিনিময়ে যৌনকর্মের প্রস্তাব দেয়া হয়েছিল।

chardike-ad

৮৮.৯ শতাংশ নারী এ ধরণের নির্যাতনের শিকার হয়েছেন কর্মস্থলের কর্তাব্যাক্তি বা ব্যবস্থাপনার দায়িত্ব নিয়োজিতদের দ্বারা। আর ১৬.৭ শতাংশ হয়রানি হয়েছেন নিজ দেশ থেকে আসা সহকর্মীদের দ্বারাই।

লি বলেন, ভাষাগত সমস্যা ও আইনি বিষয়ে জানাশোনার সীমাবদ্ধতার কারনে এসব নারী বেশীরভাগ সময়ই এ ধরনের হয়রানির বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে পারেন না। কোরিয়ার প্রচলিত আইনে অভিবাসী নারীদের জন্য যৌন হয়রানি বিষয়ে বিশেষ কোন ব্যবস্থা নেই বলেও তিনি তথ্য বিবরণীতে উল্লেখ করেন।

এমতাবস্থায় সাংসদ লি জাসমিন অভিবাসী নারী শ্রমিকদের যৌন নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছেন।