Search
Close this search box.
Search
Close this search box.

গেমিং অ্যাপস দিয়ে দক্ষিণ কোরিয়ায় সাইবার হামলা করেছে উ. কোরিয়া!

Flag-map_of_North_Koreaদক্ষিণ কোরিয়ার হাজার হাজার স্মার্টফোনে সাইবার হামলা চালানোর চেষ্টা করেছে  উত্তর কোরিয়া। চলতি সপ্তাহে সংসদে পেশ করা এক প্রতিবেদনে এ দাবি করেছে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিস বা এনআইএস। এতে বলা হয়েছে,  ক্রীড়া বা গেমিং অ্যাপসের ছদ্মাবরণে এসব সাইবার হামলার চেষ্টা করা হয়েছে।

এনআইএস’এর প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ার ২০ হাজারের বেশি স্মার্টফোন এ জাতীয় অ্যাপসে আক্রান্ত হয়েছে। চলতি বছরে মে থেকে সেপ্টেম্বর মাসে এসব অ্যাপস দক্ষিণ কোরিয়ার বিভিন্ন ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এনআইএস বলেছে, গোয়েন্দা কাজে ব্যবহৃত এসব অ্যাপস সরিয়ে নেয়ার এবং হ্যাকিংয়ে ব্যবহৃত চ্যানেলগুলো বন্ধ করে দেয়ার জন্য তারা সিউল সরকার এবং ওয়েবসাইটের মালিকদের সঙ্গে একযোগে কাজ করেছে।

chardike-ad

প্রতিবেদনে আরো দাবি করা হয়েছে, ২০১০ সাল থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত সিউলের সরকারি সংস্থাগুলোর বিরুদ্ধে ৭৫ হাজারের বেশি সাইবার হামলার চেষ্টা হয়েছে। উত্তর কোরিয়া এসব হামলা করেছে বলে ধারণা করা হচ্ছে। অবশ্য উত্তর কোরিয়ার বিরুদ্ধে কিসের ভিত্তিতে এ ধারণা করা হয়েছে খবরে তা উল্লেখ করা হয় নি।

এর আগে, মার্কিন মিত্র হিসেবে পরিচিত দক্ষিণ কোরিয়ার খবরে দাবি করা হয়, অন্তত তিন হাজার সদস্য নিয়ে গঠিত পিইয়ংইয়ং’এর একটি চৌকস সাইবার ইউনিট আছে। কিন্তু সিউলের বিরুদ্ধে সাইবার হামলায় জড়িত থাকার অভিযোগ একাধিকবার প্রত্যাখ্যান করেছে উত্তর কোরিয়া।