Search
Close this search box.
Search
Close this search box.

চীনের নেতৃত্বে এশিয়ার ২১টি দেশের নতুন ব্যাংক

asian alt bankচীনের নেতৃত্বে একটি যৌথ ব্যাংক গঠনের উদ্যোগ নিয়েছে এশিয়ার ২১টি দেশ। এ লক্ষ্যে এসব দেশ একটি মেমোরেন্ডাম অব আনডারস্টান্ডিং (এমওইউ)তে সই করেছে। আজ (শুক্রবার) চীনের রাজধানী বেইজিংয়ের গ্রেট হল অব দ্যা পিপলে এ চুক্তি সই হয়।

এমওইউ অনুসারে বেইজিং-ভিত্তিক ব্যাংকটির নাম হবে এশিয়ান ইনফ্রাস্টাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)। চীন ছাড়াও এই ২১টি দেশের মধ্যে ভারত ও বাংলাদেশ রয়েছে।

chardike-ad

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন,  “চীনে আমরা একটি প্রবাদ ব্যবহার করি। তুমি যদি ধনী হতে চাও তাহলে আগে সড়ক নির্মাণ করো। অর্থনৈতিক উন্নতির জন্য এই অবকাঠামোর গুরুত্বকে উড়িয়ে দেয়া যায় না।”

৫,০০০ কোটি মার্কিন ডলারের সমপরিমান পুঁজি নিয়ে ব্যাংকটি প্রাথমিকভাবে যাত্রা শুরু করবে। এই অর্থে সিংহভাগ যোগান দেবে বেইজিং। এশিয়ার দেশগুলোতে বাঁধ, বন্দর, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ও টেলিযোগাযোগ নেটওয়ার্ক প্রতিষ্ঠা করা হবে এ ব্যাংকের প্রধান উদ্দেশ্য। চীন, ভারত ও বাংলাদেশ ছাড়া এআইআইবি’র বাকি ১৮ সদস্যদেশ হচ্ছে ভিয়েতনাম, মঙ্গোলিয়া, মিয়ানমার, কম্বোডিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, ব্রুনেই, লাওস, মালয়েশিয়া, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, নেপাল, পাকিস্তান, কাতার, ওমান, কুয়েত, উজবেকিস্তান ও কাজাকিস্তান।