Search
Close this search box.
Search
Close this search box.

তিন মাসে রেমিটেন্স ৪শ কোটি মার্কিন ডলার

Remitance_sm_196698468চলতি অর্থ বছরের প্রথম তিন মাসে রেমিটেন্স এসেছে মোট ৪০১ কোটি মার্কিন ডলার। আগের অর্থবছরের একই সময়ে ছিল ৩২৭ কোটি ডলার।

মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে সেপ্টেম্বরে ৭৮ কোটি ২৮ লাখ, আগস্টে কমে ৬৯ কোটি ৬৪ লাখ ও জুলাইতে ৮২ কোটি ৮৭ লাখ ডলার আসে।

chardike-ad

আমেরিকার দেশগুলো থেকে আসে সেপ্টেম্বরে ৫৬ কোটি ১৯ লাখ, আগস্টে ৪৭ কোটি ৭৮ লাখ, জুলাইয়ে ৬৬ কোটি ৪৭ লাখ ডলার।

অর্থবছরের প্রথম দুই মাসের তুলনায় তৃতীয় মাসে ইতালি ও দক্ষিণ কোরিয়া থেকে রেমিট্যান্স আসার পরিমাণ সামান্য কমেছে।

৪০১ কোটি মার্কিন ডলারের মধ্যে প্রথম মাসে আসে ১৪৯ কোটি ১৩ লাখ ডলার। আর বাকি ১১৭ কোটি লাখ ডলার এসেছে আগস্টে। আর সেপ্টেম্বরে এসেছে ১৩৪ কোটি ৪২ লাখ ডলার।

পরিসংখ্যানে দেখা গেছে, তিন মাসে সৌদি আরব থেকে ৮৪ কোটি ৮২ লাখ ডলার রেমিট্যান্স এসেছে। এর মধ্যে জুলাই মাসে সৌদি আরব থেকে ৩০ কোটি ৩৩ লাখ ডলার আসলেও আগস্টে তা কমে দাঁড়িয়েছে ২৫ কোটি ৯৪ লাখ ডলার।

আবার সেপ্টেম্বরে সেটা বেড়ে ২৮ কোটি ৫৪ লাখ টাকায় দাঁড়িয়েছে। সংযুক্ত আরব আমিরাত থেকে তিন মাসে এসেছে ৭২ কোটি ৩৫ লাখ মার্কিন ডলার। এর মধ্যে জুলাইয়ে এসেছিল ২৫ কোটি ৮৯ লাখ ডলার আর আগস্টে ২১ কোটি ৭৩ লাখ, সেপ্টেম্বরে ২৪ কোটি ৭২ লাখ ডলার এসেছে।

একইভাবে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে তিন মাসে ৬৪ কোটি ৮৩ লাখ ডলার রেমিট্যান্স এসেছে। এর মধ্যে সেপ্টেম্বরে এসেছে ২১ কোটি ২৫ লাখ ডলার। জুলাই মাসে ২৫ কোটি ৫৫ লাখ ডলার আসলেও আগস্টে তার পরিমাণ ছিল ১৮ কোটি দুই লাখ ডলার।

এভাবে রেমিট্যান্স প্রেরণকারী অন্যান্য দেশ থেকেও আগস্টের তুলনায় সেপ্টেম্বরে রেমিট্যান্স বেড়েছে। গত মাসে দেশে কাতার থেকে ২ কোটি ৪৭ লাখ, ওমান থেকে ৮ কোটি ৪০ লাখ, কুয়েত থেকে ৯ কোটি ৩০ লাখ ও যুক্তরাজ্য থেকে ৮ কোটি ১৩ লাখ ডলার রেমিট্যান্স এসেছে।