Search
Close this search box.
Search
Close this search box.

দুর্নীতির দায়ে দোংইয়াং চেয়ারম্যানের ১২ বছর জেল

নজিরবিহীন আর্থিক অনিয়মের অভিযোগে দ. কোরিয়ার শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী দোংইয়াং গ্রুপের কর্ণধার হিউন জে হিউনকে ১২ বছরের কারাদণ্ড দিয়েছে স্থানীয় একটি আদালত। উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিপুল পরিমাণ ব্যবসায়িক সম্পদ বিক্রির মাধ্যমে অন্তত ৪০ হাজার বিনিয়োগকারীকে ক্ষতিগ্রস্ত করার অভিযোগে সিউলের কেন্দ্রীয় জেলা আদালত তাঁকে এ দণ্ড প্রদান করে।

গত বছরের অক্টোবরে জাতীয় সংসদের জাতীয় নীতিনির্ধারণী কমিটির শুনানিতে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের কাছে ক্ষমা চাইছেন টংইয়াং গ্রুপের কর্ণধার হিউন জে হিউন। (ফাইল ফটো)
গত বছরের অক্টোবরে জাতীয় সংসদের জাতীয় নীতিনির্ধারণী কমিটির শুনানিতে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের কাছে ক্ষমা চাইছেন দোংইয়াং গ্রুপের কর্ণধার হিউন জে হিউন। (ফাইল ফটো)

আদালত সূত্রে জানা গেছে, গত বছরের ফেব্রুয়ারি থেকে সেপ্টেম্বরের মধ্যে হিউন দোংইয়াংয়ের অধীভুক্ত কিছু সহযোগী (অ্যাফিলিয়েট) প্রতিষ্ঠানকে প্রায় ১ হাজার ৩০০ কোটি উওন মূল্যমানের ঋণ প্রদানের নির্দেশ দেন। হিউনের বিরুদ্ধে অভিযোগ, আর্থিকভাবে দুর্বল এসব প্রতিষ্ঠান কোনদিনই এ দেনা শোধ করতে পারবে না এমনটা জানা সত্ত্বেও তিনি এ নির্দেশ দিয়েছিলেন।

chardike-ad

আদালত তাঁর রায়ে বলেন, “হিউন এমনটা করেছেন গ্রুপের উপর তাঁর হারানো নিয়ন্ত্রণ পুনঃপ্রতিষ্ঠা করতে। তাঁর এ নির্দেশনা মানতে গিয়ে দোংইয়াংয়ের কর্মীরা ক্ষুদ্র বিনিয়োগকারীদের কাছে উক্ত প্রতিষ্ঠানসমূহের আর্থিক অবস্থা গোপন রাখে এবং এ বিনিয়োগের ঝুঁকি সম্পর্কেও বিনিয়োগকারীদের কিছু জানানো হয় নি। তাঁরা বিনিয়োগকারীদের সাথে প্রতারণার আশ্রয় নিয়েছে এবং তাঁদেরকে নজিরবিহীন আর্থিক ও মানসিক ক্ষতির সম্মুখীন করেছে।”

হিউনের বিরুদ্ধে প্রতিষ্ঠানের তহবিল থেকে চৌদ্দশ’ কোটি উওন আত্মসাৎ এবং পুঁজিবাজারে অবৈধ মুনাফা লাভের অভিযোগও আদালতে প্রমাণিত হয়েছে।