Search
Close this search box.
Search
Close this search box.

উৎপাদন, গবেষণায় বিশ্বে নেতৃস্থানীয় কোরিয়া

উৎপাদন, গবেষণা ও উন্নয়ন (আরএন্ডডি) এবং অর্থনৈতিক সম্পদের ক্ষেত্রে দক্ষিণ কোরিয়া বর্তমান বিশ্বে প্রথম সারিতে রয়েছে। তবে জীবনযাত্রার মান ও কর্মপরিবেশ বিবেচনায় দেশটির অবস্থান এখনও মধ্যমসারিতে। আন্তর্জাতিক ব্যবসায়ী সমিতির এক সাম্প্রতিক সমীক্ষায় এমনটাই দাবী করা হয়েছে। কোরিয়া ইন্টারন্যাশনাল ট্রেড অ্যাসোসিয়েশন (কেআইটিএ) রবিবার সমীক্ষা প্রতিবেদনটি প্রকাশ করেছে।

World_Trade_Center_of_South_Korea (Custom)
দক্ষিণ সিউলে অবস্থিত কেআইটিএ’র ওয়ার্ল্ড ট্রেড সেন্টার।

অর্থনীতি, বানিজ্য ও সামাজিক উন্নয়নের উপর গুরুত্ব আরোপ করে মোট ১৭০টি উৎস থেকে প্রাপ্ত তথ্য সমন্বয় করে বিভিন্ন খাতে দেশসমূহের অবস্থান র‍্যাঙ্কিং আকারে সাজানো হয়েছে।

chardike-ad

প্রতিবেদন অনুসারে দক্ষিণ কোরিয়া গেলো বছর মোবাইল ফোন উৎপাদনে বিশ্বে প্রথম, কম্পিউটার চিপস ও জাহাজ তৈরিতে দ্বিতীয়, মোটরগাড়ি প্রস্তুতিতে পঞ্চম ও ইস্পাত শিল্পে ষষ্ঠ স্থানে ছিল।

আরএন্ডডি খাতে সামগ্রিকভাবে কোরিয়ার অবস্থান ষষ্ঠ এবং গবেষণায় বানিজ্যিক বিনিয়োগ খাতে দেশটির অবস্থান পঞ্চম।

দক্ষিণ কোরিয়ার রয়েছে বিশ্বের অষ্টম বৃহত্তম বৈদেশিক সঞ্চয় এবং পুঁজিবাজারের লেনদেন বিবেচনায় দেশটির অবস্থান বর্তমান বিশ্বে দশম। সামগ্রিকভাবে কোরিয়ার অর্থনীতি বর্তমানে এশিয়ার মধ্যে চতুর্থ বৃহত্তম।

২০১৩ সালে রপ্তানি খাতে কোরিয়ার অবস্থান ছিল সপ্তম এবং সামগ্রিক বানিজ্য আয়তনে নবম।

তবে এসবের বাইরে জীবনযাত্রার মানে দক্ষিণ কোরিয়ার অবস্থান ৪১তম। মাথাপিছু ২১৬৩ কর্মঘণ্টা নিয়ে কোরিয়ার অবস্থান বিশ্বে মেক্সিকোর পরপরই। নারীর কর্মসংস্থানে কোরিয়া রয়েছে বিশ্বে ১৫তম স্থানে।