Search
Close this search box.
Search
Close this search box.

বিমানের টিকিট ৩০ টাকা!

biman_innerমুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত বিমানসহ পাখা গুটিয়ে অলস পড়ে থাকা বিমান নিয়ে নতুন করে চালু হয়েছে বিমান বাহিনী জাদুঘর। রাজধানীর তেজগাঁও পুরোনো বিমানবন্দর রানওয়ের পশ্চিমে আইডিবি ভবনের বিপরীতে জাদুঘরটিতে মোট ১৯টি বিমান, দু’টি হেলিকপ্টার এবং বিমান বাহিনীর ব্যবহৃত তিনটি রাডার দর্শকদের দেখার জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

বিমান বাহিনীর গৌরবময় ইতিহাস-ঐতিহ্য, এর সাফল্য ও ক্রমবিকাশকে পরবর্তী প্রজন্মের কাছে তুলে ধরতে এ জাদুঘরের গোড়াপত্তন করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

chardike-ad

নির্মাণকাজের কিছু অংশ এখনও বাকি থাকলেও প্রতিদিনই দর্শনার্থীর ভিড় বাড়ছে এই জাদুঘরে। প্রতিদিন গড়ে এক হাজার দর্শনার্থী আসছেন এসব বিমান ও প্রদর্শণ সামগ্রী দেখতে।

বিমান বাহিনীর যাদুঘরে রাখা বিমানের একটি হলো দেশের প্রথম পরিবহন বিমান ‘বলাকা’। এতে ৩০ টাকা দিয়ে ওঠারও সুযোগ করেছে কর্তৃপক্ষ। অকেজো বিমানগুলো পুরোনো আদলে ফিরিয়ে এনে এগুলোর ভেতর এয়ারকন্ডিশনার যুক্ত করা হয়েছে। এ বিমানে ওঠার জন্য লাইন ধরে টিকিট সংগ্রহ করছেন দর্শনার্থীরা।

রাশিয়ার তৈরি এই বিমানটি ১৯৫৮ সালে প্রথম ওড়ানো হয়। ১৯৭৩ সালে বিমান বাহিনীতে সংযুক্ত করা হয়।

এক সময় বিমান বাহিনীতে ‘বলাকা’ নামে পরিচিত এই বিমানটি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ব্যবহার করতেন। ডিভিডি ও ডিজিটাল সাউন্ড সিস্টেমের মাধ্যমে বিমানবাহিনীর বিভিন্ন কার্যক্রম দেখানো হচ্ছে বলাকার মধ্যে। একটি বিশ্রামকক্ষ ফিরিয়ে আনা হয়েছে আগের মতো করে।