Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়ান পাঠ্যপুস্তকে আধুনিক ইতিহাসের পরিমাণ কমছে

korean_history_bookদক্ষিণ কোরিয়া সরকার দেশটির উচ্চ মাধ্যমিক পর্যায়ের ইতিহাস বিষয়ক পাঠ্যপুস্তকসমূহে দেশটির আধুনিক ইতিহাসের পরিমাণ কমিয়ে প্রাক-আধুনিক ইতিহাসের অন্তর্ভুক্তি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠানের প্রকাশনায় আধুনিক ইতিহাসকে বিভিন্নভাবে উপস্থাপনে সৃষ্ট বিতর্ক প্রশমনে সরকারের এমন সিদ্ধান্ত বলে নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে। আগামী ২০১৮ সাল থেকে নতুন আঙ্গিকের বইগুলো বাজারে আসার কথা রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের পাঠ্যক্রম পর্যালোচনা কমিটির প্রস্তাবনা অনুসারে পরিবর্তিত পাঠ্যক্রমে ৭০ শতাংশ প্রাক-আধুনিক ও ৩০ শতাংশ আধুনিক ইতিহাস থাকবে। বর্তমানে প্রচলিত কোরিয়ান ইতিহাস বইগুলোতে আধুনিক ইতিহাসের পরিমাণ পুরো বইয়ের অর্ধেক।

chardike-ad

প্রসঙ্গত কোরিয়ার বিগত দেড়শ বছরের ইতিহাসকে ‘আধুনিক’ ও এর আগের সময়কালকে ‘জাতীয়’ ইতিহাসের অন্তর্ভুক্ত করে ২০১১ সালে নতুন পাঠ্যক্রম প্রণয়ন করা হয়।

বিতর্কিত ইতিহাসের মধ্যে রয়েছে জাপানী ঔপনিবেশিক আমলে জাপানের কোরিয়ান সহযোগী ও নিকট অতীতে সাবেক রাষ্ট্রপতি সিংম্যান রি ও বর্তমান রাষ্ট্রপতি পার্ক গুণ হে’র পিতা প্রাক্তন রাষ্ট্রপতি পার্ক ছুং হি’র শাসনামলের মূল্যায়ন। রাজনীতিবিদ ও বিশিষ্ট নাগরিকরা বলছেন উল্লেখিত বিষয়সমূহে প্রকাশনা প্রতিষ্ঠানগুলো নিজেদের পছন্দের মতামত বইয়ে ছাপাচ্ছে যা অনেকক্ষেত্রেই ইতিহাসের বিকৃতি ঘটিয়ে নিত্যনতুন বিতর্ক উস্কে দিচ্ছে।