Search
Close this search box.
Search
Close this search box.

গুগলের বিকল্প সার্চ ইঞ্জিন

google-voice-search

ইন্টারনেটে প্রতি সেকেন্ড যোগ হচ্ছে অসংখ্য লেখা, ছবি বা মাল্টিমিডিয়া ফাইল। এর মধ্যে থেকে প্রয়োজনীয়টি খুঁজে দিতেই আবির্ভাব সার্চ ইঞ্জিনের। সার্চ ইঞ্জিনের দুনিয়ায় প্রায় ৬০ শতাংশ গুগলের দখলে আর বিং, ইয়াহু এবং অন্যান্য সার্চ ইঞ্জিনের দখলে বাকি অংশ।

chardike-ad

অনেকেই মনে করেন, গুগল, ইয়াহু, বিং সার্চ ইঞ্জিনগুলোতে খুঁজলে সব জিনিস একবারেই পাওয়া যাবে। জনপ্রিয় এসব সার্চ ইঞ্জিনগুলোতে যা পাওয়া যাবে না, তা আর কোথাও পাওয়া যাবে না । কিন্তু ইন্টারনেটে আরো অনেক সার্চ ইঞ্জিন রয়েছে, যেগুলো নির্দিষ্ট বিষয়ের ভিত্তিতে খুঁজতে সাহায্য করে। জেনে নিন এরকম কিছু সার্চ ইঞ্জিনের সুবিধাগুলো।

১. মেটা সার্চ ইঞ্জিন: মেটা সার্চ ইঞ্জিনগুলো হল এমন একটি সার্চ ইঞ্জিন যেখানে কিছু লিখে সার্চ করলে অনেকগুলো সার্চ ইঞ্জিনের ফলাফল একসঙ্গে দেখা যায়। গুগল, ইয়াহু, বিং-এ আলাদাভাবে খোঁজার চেয়ে এধরনের ইঞ্জিন ব্যবহার করা ভাল। এখানে সার্চ করলে একই সঙ্গে কয়েকটি সার্চ ইঞ্জিনের ফলাফল দেখানো হয়। এরকম কিছু মেটা সার্চ ইঞ্জিন হচ্ছে www.dogpile.com, www.zapmeta.com, www.search.com

২. প্রশ্নের উত্তর সার্চ ইঞ্জিন: সাধারণত সার্চ ইঞ্জিনগুলোতে একটি শব্দ লিখলেই, সেটার তথ্য হাজির করে। কিন্তু আপনি যদি সার্চ ইঞ্জিনে প্রশ্নে উত্তরের সেবা পেতে চান, তাহলে www.ask.com সাইটটি ব্যবহার করতে পারেন। সাইটটির সাধারণ ভাষায় প্রশ্ন বুঝতে পারে, ঠিক যে উত্তরটি দরকার সেটাই দিতে পারে।

৩. সামাজিক যোগাযোগ সাইটগুলোর কনটেন্ট সার্চ ইঞ্জিন: সার্চ ইঞ্জিনগুলোর মাধ্যমে ওয়েবসাইট সার্চ এক বিষয়, আর বিভিন্ন ব্লগ সাইট বা সামাজিক যোগাযোগ সাইটগুলোর পোস্ট বা কনটেন্ট সার্চ আরেক বিষয়। আর সামাজিক যোগাযোগ সাইটগুলোর স্ট্যাটাসসহ বিভিন্ন লেখা সার্চ করার জন্য ব্যবহার করতে পারেন www.icerocket.com সাইটটি। এতে কেবলমাত্র শব্দ বা বাক্য টাইপ করে সাইটটিতে থাকা ব্লগ, টুইটার, ফেসবুকসহ বিভিন্ন ট্যাবগুলোর মাধ্যমে যে কোনো সামাজিক যোগাযোগ সাইটের আপনার প্রয়োজনীয় তথ্য খুব সহজেই পেতে পারেন।

৪. ছবি সার্চ ইঞ্জিন: ইন্টারনেটে ছবি সার্চ করার জন্য বিং, গুগল, ইয়াহু সুবিধা দেয় কিন্তু www.tineye.com সার্চ ইঞ্জিনটি ছবি খোঁজার জন্য এসব সার্চ ইঞ্জিনগুলোর চেয়ে ভিন্নতর সুবিধার। এই সার্চ ইঞ্জিনটিতে কোনো ছবি আপলোড করে বা ওয়েবসাইটের লিংক দিয়ে খুঁজে পাওয়া যাবে ছবিটির যাবতীয় তথ্য। যেমন ছবিটি কোথায় প্রথম প্রকাশিত হয়েছে, কোন কোন সাইটে ব্যবহৃত হয়েছে, কী ধরনের পরিবর্তন করা হয়েছে এবং সর্বোচ্চ রেজ্যুলেশনের ছবিটিও পাওয় যাবে। সাইটটিতে প্রায় ৭.৩ মিলিয়ন ছবি রয়েছে এবং প্রতিনিয়ত নতুন নতুন ছবি এতে যোগ হচ্ছে।

৫. ভিডিও সার্চ ইঞ্জিন: ভিডিও ফাইল খোঁজার সবচেয়ে ভালো সার্চ ইঞ্জিনগুলোর মধ্যে www.blinkx.com অন্যতম। ভিডিও ফাইল ছাড়াও বিভিন্ন অডিও ফাইল বা পডকাস্টগুলো নির্দিষ্ট শব্দ অনুযায়ী খুঁজতে পারবেন। এখানকার সবচেয়ে আকর্ষণীয় সুবিধাটি হল, ভিডিও ক্লিপটির বিষয়বস্তুর কোনো নির্দিষ্ট অংশ লিখেও ঐ ভিডিওটি সার্চ করা যায়। যেমন: আর্নল্ড শোয়াজনেগার এর টারমিনেটর সিনেমার ক্লিপ খুঁজতে চাইলে, সিনেমার বিখ্যাত উক্তি ‘আই উইল বি ব্যাক’ লিখেও সার্চ করেও সিনেমাটির ক্লিপ পাওয়া যাবে। এছাড়া যে কোনো গানের কথা লিখেও গানের ক্লিপ খুঁজে পাওয়া যাবে।

৬. ছোটদের জন্য সার্চ ইঞ্জিন: www.kidrex.org সার্চ ইজ্ঞিনটি ছোটদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে, সাইটটির তথ্য পুরোপুরি নিরাপদ। কোনো ভয়ঙ্কর বা প্রাপ্ত বয়স্কদের কনটেন্ট এই সাইটটি প্রদর্শন করে না। যদিও বিং, গুগল, ইয়াহু সব প্রায় সব সার্চ ইঞ্জিনেই ছোটদের জন্য আদালাভাবে সার্চ সুবিধা রয়েছে, কিন্তু সেখানে সমস্যাটা হচ্ছে, এক্ষেত্রে সার্চ ইঞ্জিনগুলোর নিদির্ষ্ট অপশন খুঁজে বের করে ব্যবহার করা লাগে।

৭. মানুষ খোঁজার সার্চ ইঞ্জিন: ইন্টারনেটে ব্যক্তি খোঁজার ক্ষেত্রে বেশ কার্যকর www.pipl.com সাইটটি। সাইটটিতে গিয়ে ব্যক্তির নাম, ই-মেইল ঠিকানা, ইউজার নাম বা ফোন নম্বর—এ রকম যে কোনো তথ্য ও ব্যক্তির অবস্থান বা লোকেশন লিখে সার্চ করলে ওয়েবের একেবারে ভেতর থেকে তথ্য খুঁজে বের করে আনে। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রোফাইল, পেশাগত নথি, সংবাদ, অপরাধ-সংক্রান্ত তথ্য, আদালতের তথ্য, প্রকাশনা, ব্লগসহ আরো অনেক মাধ্যম থেকে সবচেয়ে বেশি মিলে—এমন সম্ভাব্য কিছু ফলাফল এনে দেয় পিপল ডটকম।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া