Search
Close this search box.
Search
Close this search box.

নতুন পে-কমিশন কার্যকর জুলাই থেকে : মুহিত

muhitনতুন পে-কমিশন আগামী জুলাই থেকে কার্যকর হবে।

তবে এর আগে ১৫ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ড. ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত পে-কমিশন তাদের চূড়ান্ত প্রতিবেদন জমা দেবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

chardike-ad

এ সময় তিনি পে-কমিশন নিয়ে কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত সংবাদ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন তিনি।

বুধবার দুপুরে নিজ মন্ত্রণালয়ে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট (অপারেশন-১) ওয়েনকাই ঝাংয়ের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনাকালে এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, পে-কমিশনের প্রতিবেদন যাচাই-বাছাইয়ের পর তা সচিব কমিটি অনুমোদন দেবে। পরে এটা মন্ত্রিসভায় অনুমোদনের পর বাস্তবায়ন করা হবে। এটি একটি দীর্ঘ সময়ের বিষয়। কমিশনের প্রতিবেদন পাওয়ার পর হুট করে তা বাস্তবায়ন করা যায় না। এর অনেকগুলো স্তর রয়েছে।

সংসদে দেওয়া প্রশ্নোত্তর পর্বে বেতন ও চাকরি কমিশন (পে-কমিশন) নিয়ে কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত খবরকে রাবিশ ও স্টুপিড রিপোর্টিং বলে মন্তব্য করে তিনি বলেন, ‘আমি শকড হয়েছি, স্টুপিড রিপোর্টিং করেছে। আমি বলব, যে এ রিপোর্ট করেছে সে বাঙালি নয়। আমি প্রশ্নের লিখিত উত্তর দিয়েছি। ওই সাংবাদিক কি সেটা পড়তেও পারেনি। আই এম সরি টু সে, সে সাংবাদিক নয়। হি ইজ ওয়ার্থলেস।’

অর্থমন্ত্রী বলেন, ‘এটা লিখিত বিষয়। তা যদি না ধরতে পারে, তাহলে কীভাবে হয়। আমি বলেছি, আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে মন্ত্রণালয়ে এ সংক্রান্ত কমিটি রিপোর্ট দেবে। এর পর আরো অনেক প্রক্রিয়া আছে। এটা কার্যকর হবে আগামী বছরের জুলাই নাগাদ। অথচ পত্রিকা কী লিখে দিল!’