Search
Close this search box.
Search
Close this search box.

পরীক্ষার সময় ফেসবুক বন্ধের চিন্তা

nahid

পরীক্ষা চলাকালীন ফেসবুক বন্ধ রাখা যায় কি না- এ বিষয়ে আইনগত দিক খতিয়ে দেখতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

chardike-ad

ফেসবুকে প্রাথমিক সমাপনী পরীক্ষার প্রশ্ন ফাঁসের খবর প্রকাশিত হওয়ার প্রেক্ষাপটে আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ে এক সভায় এ কথা জানান তিনি।

প্রসঙ্গত, চলমান প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রশ্নপ্রত্র ফেসবুকে ফাঁস হওয়ার প্রমাণ মিলেছে। গত মঙ্গলবার অনুষ্ঠিত ‘বাংলাদেশ ও বিশ্ব পরিচয়’ পরীক্ষার প্রশ্ন এবং উত্তর তার আগেরদিনই ফেসবুকের বিভিন্ন পেজে পাওয়া যায়।

নুরুল ইসলাম নাহিদ বলেন, পরীক্ষা চলাকালীন ফেসবুক বন্ধ রাখা যায় কি না- এ বিষয়ে আইনগত দিক খতিয়ে দেখতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। বিজি প্রেসের ওপরও নজরদারি বাড়ানো হয়েছে।

আগামী ২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হবে। এসএসসি পরীক্ষার প্রস্তুতি নিয়ে বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ে ওই সভা হয়।

সভায় প্রশ্ন ফাঁসের প্রসঙ্গে শিক্ষামন্ত্রী আরও বলেন, আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে আইনগতভাবে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এবার যদি কেউ এই পথে হাঁটে, হাত দেয়, তাহলে সেই হাত পুড়ে যাবে।

তিনি জানান, এই পরীক্ষা উপলক্ষে আইন-শৃঙ্খলা পরিস্থিতিসহ অন্যান্য সার্বিক বিষয় দেখভালের জন্য ২৫ সদস্যের একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করা হয়েছে। সেখানে বিভিন্ন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা কর্মকর্তাদের রাখা হয়েছে।

এসময় প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে মিথ্যা প্রচার ও রটনা না করার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, এবার কোচিং সেন্টারগুলোর ওপর নজরদারি বাড়ানো হয়েছে।


 ফেসবুকেও পাওয়া যাচ্ছে প্রাথমিকের প্রশ্ন!