Search
Close this search box.
Search
Close this search box.

সৌদিতে এক্সিট/রি-এন্ট্রি ভিসা পদ্ধতি বাতিলের আহ্বান

saudi-expactএক্সিট ও রি-এন্ট্রি ভিসা পদ্ধতি বাতিলের জন্য সৌদি সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতারা।

তারা বলছেন, এই পদ্ধতি বাতিল হলে বিদেশি বিনিয়োগকারী ও প্রবাসী শ্রমিকদের জন্য সৌদি আরব আরও আকর্ষণীয় স্থানে পরিণত হবে।

chardike-ad

বুধবার আরব নিউজের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার জেদ্দার এক ব্যবসায়ী নেতা ইরশাদ কাদের বলেন, সৌদির এক্সিট ও রি-এন্ট্রি ভিসা সিস্টেম অপ্রয়োজনে বিড়ম্বনা তৈরি করছে। সরকারকে এ ব্যাপারে সিরিয়াস হতে হবে। বাইরাইন ও সংযুক্ত আরব আমিরাতের মতো এই সিস্টেম উপড়ে ফেলতে হবে।

তিনি জানান, দেশটিতে অবস্থানের জন্য প্রবাসীদের যতদিন আকামার মেয়াদ দেওয়া হয়েছে; সেই সময়ের মধ্যে তাদেরকে দেশের বাইরে ও ভিতরে ঘোরাফেরার স্বাধীনতা দিতে হবে।

ইরশাদ কাদের আরও বলেন, একজন আকামা কার্ডধারী ব্যক্তি যদি ৬ মাসের বেশি সময় বাইরে অবস্থান না করেন তবে তাকে কোনো শর্ত ছাড়াই সৌদিতে প্রবেশের অনুমতি দিতে হবে। দেশটিতে কাজ করতে এটি দক্ষ প্রবাসী শ্রমিকদের আরও বেশি উৎসাহিত করবে।

আরেক নেতা আকবার বাৎচা আকামার মেয়াদ ৫ বছর করার পরিকল্পনাকে স্বাগত জানান।

ব্যবসায়িক নেতৃবৃন্দ, বিনিয়োগকারী ও পেশাজীবী; যারা সবসময় ভ্রমণের ওপর থাকেন অন্তত তাদের ক্ষেত্রে এক্সিট ও রি-এন্ট্রি ভিসা পদ্ধতি তুলে নেওয়ার পরিকল্পনার পক্ষে তিনি।

আকবার বাৎচা বলেন, আকামার মেয়াদ ৫ বছর করার মাধ্যমে দেশটির মোটা অংকের আয় হবে। আপনি যদি ১ কোটি প্রবাসীকে ৫ হাজার রিয়েল দিয়ে গুণ দেন, দেখবেন শুধু রিয়েল আর রিয়েল।

তিনি আরও বলেন, আকামা বাড়ানোর এই পদ্ধতির মাধ্যমে প্রবাসীদের আয়ের একটি বড় অংশ সৌদিতে থেকে যাবে।

আকবার বাৎচা বলেন, এক প্রতিবেদনে দেখা গেছে গত বছরের তুলনায় এ বছরের প্রথম ৯ মাসে সৌদি আরব প্রবাসীদের কাছ থেকে অনেক রেমিটেন্স পেয়েছে। এই প্রতিবেদন সরকারকে প্রবাসীদের প্রতি বন্দুত্বসূলভ আকামা বাড়ানোর সিদ্ধান্ত নিতে উৎসাহ যুগিয়েছে।

এরকম আরো কিছু নিউজঃ

‘ফিঙ্গারপ্রিন্ট ছাড়া আকামা নয়’

সৌদিতে আকামা পরিবর্তন ছাড়াই কাজের সুযোগ