Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি-চীন তেল চুক্তি: ঘুষ খেয়েছেন টনি ব্লেয়ার

tony blসৌদি আরবের কাছ থেকে ঘুষ খেয়ে চীনের সঙ্গে গোপন তেল চুক্তি করে দিয়েছেন ব্রিটিশ সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার। ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা ডেইলি মেইল জানিয়েছে, ২০১০ সালের নভেম্বর মাসে ব্লেয়ার সৌদি আরবের সঙ্গে গোপন এ চুক্তি করেন।

মেইল পত্রিকার খবরে বলা হয়েছে- চীনের সঙ্গে চুক্তি করে দেয়ার বিনিময়ে ব্লেয়ার সৌদি আরবকে বলেছিলেন, প্রতি মাসে তাকে ৪১ হাজার পাউন্ড ফি দিতে হবে। এছাড়া,  চীনের সঙ্গে চুক্তি হলে কমিশন হিসেবে তাকে দিতে হবে তেল বিক্রির শতকরা ২ ভাগ অর্থ। তবে, চুক্তির ক্ষেত্রে ব্লেয়ার যে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেছেন তা নিয়ে কোনো কথা প্রকাশ করা যাবে না বলে তিনি সৌদি রাজ পরিবারকে শর্ত দিয়েছিলেন। যে তেলক্ষেত্র থেকে ব্লেয়ার চীনের কাছে তেল বিক্রির চুক্তি করে দিতে চেয়েছিলেন তা সৌদি আরবের ব্যবসায়ী তারেক ওবাইদ এবং সৌদি রাজার ছেলে প্রিন্স তুর্কি বিন আবদুল্লাহ আল সৌদ প্রতিষ্ঠা করেছিলেন বলে ডেইলি মেইল খবর দিয়েছে।

chardike-ad

ধারণা করা হচ্ছে- তার এই অর্থ কেলেংকারির কথা প্রথমবারের মতো ফাঁস হওয়ার পর সমালোচনার ঝড় উঠবে এবং মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ দূত হিসেবে তার ভূমিকা নিয়েও প্রশ্নের জন্ম দেবে। ইসরাইল ও গাজার মধ্যকার সাম্প্রতিক যুদ্ধবিরতির সময় ব্লেয়ারের তেমন কোনো ভূমিকা ছিল না।

ব্লেয়ারের কোনো এক সহযোগী ২১ পৃষ্ঠার এ গোপন চুক্তির কথা ফাঁস করে দিয়েছেন এবং সানডে টাইমস তা প্রথম হাতে পায়। একটি সূত্র পত্রিকাটিকে জানিয়েছে, ব্লেয়ারের সহযোগিতায় গোপন এ চুক্তি হওয়ার কারণে চীনের সঙ্গে সৌদি আরবের বাণিজ্য সম্পর্ক তৈরি হয়েছে। রেডিও তেহরান।