Search
Close this search box.
Search
Close this search box.

অ্যাপল পের প্রতিদ্বন্দ্বী সেবা আনছে স্যামসাং

apple-vs-samsungমার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপলের অনলাইন অর্থ লেনদেন সেবা অ্যাপল পের প্রতিদ্বন্দ্বী সেবা আনছে দক্ষিণ কোরিয়াভিত্তিক ইলেকট্রনিক পণ্য নির্মাতা কোম্পানি স্যামসাং। ধারণা করা হচ্ছে, ক্রমবর্ধমান অনলাইন অর্থ লেনদেন সেবা খাতে ব্যবসা প্রসারের লক্ষ্যে নিজস্ব সেবা আনছে প্রতিষ্ঠানটি। প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম রিকোডের সাম্প্রতিক এক প্রতিবেদনে প্রথম এ খবর প্রকাশিত হয়। খবর ওয়াল স্ট্রিট জার্নাল।

জানা যায়, সংশ্লিষ্ট সেবা আনতে এরই মধ্যে ‘লুপ পে’ নামের একটি স্টার্টআপ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে স্যামসাং। এছাড়া অনলাইন অর্থ লেনদেন সেবাদাতা আরো কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছে বলে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল। লুপ পের প্রযুক্তি ব্যবহার করে স্যামসাং সেলফোনের মাধ্যমে অর্থ লেনদেন করতে পারবেন গ্রাহকরা।

chardike-ad

প্রতিষ্ঠানটির এক মুখপাত্রের পক্ষ থেকে এ বিষয়ে মন্তব্য করতে অপারগতা প্রকাশ করা হয়। এছাড়া যুক্তরাষ্ট্রভিত্তিক লুপ পের পক্ষ থেকেও স্যামসাংয়ের সঙ্গে চুক্তির বিষয়ে আনুষ্ঠানিক মন্তব্য পাওয়া যায়নি।

সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী, নিজেদের মোবাইল ডিভাইসের প্রতি বিশ্বব্যাপী গ্রাহকদের আকর্ষণে বিভিন্ন ধরনের চমকপ্রদ অ্যাপ ও অর্থ লেনদেনের সুবিধা দিতে অনেক দিন ধরেই কাজ করছে প্রতিষ্ঠানটি। মূলত এরই ধারাবাহিকতায় গত বছরের মে মাসে ‘স্যামসাং ওয়ালেট’ নামে একটি সেবা চালু করা হয়, যার মাধ্যমে বিভিন্ন ধরনের কেনাকাটার জন্য ক্রেডিট কার্ডের তথ্য স্মার্টফোন ডিভাইসে সংরক্ষণ করতে পারেন গ্রাহকরা এবং প্রয়োজন অনুযায়ী ওই সেবাটির মাধ্যমেই প্রত্যাশিত পণ্যের দাম পরিশোধ করতে পারেন। এছাড়া চলতি বছরের মার্চে স্যামসাং ওয়ালেট সেবা নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করে প্রতিষ্ঠানটি। স্যামসাং ওয়ালেট বর্তমানে ২০ লাখ গ্রাহক ব্যবহার করছেন।

সাম্প্রতিক সময়ে স্মার্টফোনের বাজার অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়ে উঠেছে। চীনভিত্তিক ডিভাইস নির্মাতা কোম্পানিগুলোর সাশ্রয়ী দামের ডিভাইসের কারণে সংশ্লিষ্ট খাতে স্যামসাং, অ্যাপল ও সনির মতো শীর্ষ প্রতিষ্ঠানগুলো ধারাবাহিকভাবে লোকসানের সম্মুখীন হচ্ছে। এ কারণেই মোবাইল ডিভাইসের পাশাপাশি আনুষঙ্গিক একাধিক নতুন সেবা আনতে কাজ করছে এ প্রতিষ্ঠানগুলো। গত সেপ্টেম্বরে নিজেদের ডিভাইসের মাধ্যমে অর্থ লেনদেন সেবা ‘অ্যাপল পে’ উন্মোচন করে অ্যাপল। ধারণা করা হচ্ছে, এরই ধারাবাহিকতায় এবার স্যামসাংও সংশ্লিষ্ট সেবা আনছে।

বিশ্লেষকদের মতে, নিজেদের অনলাইন লেনদেন সেবার মাধ্যমে সংশ্লিষ্ট খাতে ভিন্নমাত্রা যোগ করবে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রতিষ্ঠানটি। বিশ্লেষকরা মনে করছেন, অ্যাপল পে উন্মোচনের পর পরই যেহেতু সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটি ব্যাপক বিপত্তিতে পড়ে, সেজন্য এ থেকে শিক্ষা নিয়ে নিজেদের সেবা মানসম্পন্ন করবে স্যামসাং।