Search
Close this search box.
Search
Close this search box.

ব্রিসবেনেও জিতল অস্ট্রেলিয়া

ms-dhoni

গ্যাবার আগুনে পিচে কখনো টেস্ট জেতেনি ভারত। পেস বোলারদের প্রিয় এ ভেন্যু বধ্যভূমিই হয়ে থেকেছে তাদের জন্য। তবে প্রথম ইনিংসে চারশোর বেশি রান করে জয়ের স্বপ্ন দেখতে থাকে ধোনিবাহিনী। কিন্তু দ্বিতীয় ইনিংসে অভাবনীয় ব্যাটিং বিপর্যয়ে ৪ দিনের মধ্যেই হারের স্বাদ পেল ভারত। ৬১ রানে ৪ উইকেট নিয়ে ভারতীয়দের মূল হন্তারক পেসার জনসন। এদিকে ব্রিসবেনে গত ২৬ বছরে কোনো টেস্টে না হারার রেকর্ড ধরে রাখল অসিরা।

chardike-ad

চতুর্থ দিনে ১৫ উইকেট পড়ল গ্যাবার পিচে। ১ উইকেটে ৭১ রান নিয়ে চতুর্থ দিন শুরু করে ভারত। তবে মাত্র ১৫৩ রান যোগ করেই ২২৪ রানে অলআউট হয় ধোনিবাহিনী। জয়ের জন্য অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ১২৮ রানের ।

প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মুরলি বিজয় তো ২৭ রানে ফিরে গিয়েছিলেন তৃতীয় দিনের শেষ বিকেলেই। শিখর ধাওয়ানের ব্যাট থেকে এসেছে ৮১ রান। চেতেশ্বর পূজারা করেছেন ৪৩ রান। বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, রোহিত শর্মা আর মহেন্দ্র সিং ধোনি মিলে করলেন ১১। যাদব শেষ অবধি অপরাজিত ছিলেন ৩০ রানে। অশ্বিনের ব্যাট থেকে আসে ১৯ রান।

প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া জশ হ্যাজেলউড পেয়েছেন ২টি উইকেট। নাথান লায়ন ও মিচেল স্টার্কের ঝুলিতেও গেছে ২টি করে উইকেট।

মামুলি লক্ষ্য নিয়ে খেলতে নেমে ইনিংসের শুরুতে ইশান্ত শর্মা ২টি উইকেট তুলে নেওয়ায় কিছুটা বিপাকে পড়ে অস্ট্রেলিয়া। এরপর ইশান্ত শর্মা আরও ১টি এবং উমেশ যাদব ২ উইকেট নিয়ে কিছুটা নাটকীয় পরিস্থিতির জন্ম দিয়েছিল গ্যাবায়। কিন্তু ক্রিস রজার্সের ৫৫, স্টিভেন স্মিথের ২৮ আর শন মার্শের ১৭ রানের ৩টি ইনিংসে অস্ট্রেলিয়া সিরিজে এগিয়ে যায় ২-০তে।