Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বকাপে নেই বাংলাদেশের কোনো আম্পায়ার

umpire

বাংলাদেশ পঞ্চম বিশ্বকাপ খেলছে। কিন্তু একজন আম্পায়ারও দেশের প্রতিনিধিত্ব করতে পারছে না। ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের কোনো আম্পায়ার ম্যাচ পরিচালনা করবেন না, এমনটিই জানা গেছে।

chardike-ad

আইসিসির আন্তর্জাতিক প্যানেলে বাংলাদেশের তিনজন আম্পায়ার রয়েছেন। এরা হলেন এনামুল হক মনি, শরফৌদ্দলা ইবনে শহীদ সৈকত এবং আনিসুর রহমান। তবে আম্পায়ারদের পারফরম্যান্স সন্তোষজনক নয় বলে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপে বাংলাদেশের কোনো আম্পায়ারকে দেখা যাবে না।

সাধারণত আইসিসির বড় আসরগুলোতে ম্যাচ পরিচালনা করে থাকেন আইসিসির এলিট ক্লাবের আম্পায়াররা। বাংলাদেশের কোনো আম্পায়ার নেই এই এলিট ক্লাবে । এমনকি আগামী ৩-৪ বছরেও সে সুযোগ আসবে কিনা সেটা নিয়েও সন্দেহ রয়েছে। তবে পাইপলাইনে রয়েছেন শরফৌদ্দলা ইবনে শহীদ সৈকত।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন সুজন বলেন, ‘সৈকতের আম্পায়ারিং সম্পর্কে ইতিবাচক রিপোর্ট দিয়েছেন আইসিসির আম্পায়ার্স ম্যানেজার ভিন্স ভ্যান ডার। সৈকতের পারফরম্যান্সে তারা খুশি। তবে এলিট প্যানেলে যেতে সৈকতের ৩ থেকে ৪ বছর লাগবে। পারফরম্যান্সে ধারাবাহিকতা না থাকলে সে সুযোগটিও হারাবেন তিনি।’

আসন্ন বিশ্বকাপের জন্যে আইসিসি ২০ জন আম্পায়ারকে মনোনীত করেছেন। আম্পায়ার্স বিভাগ আম্পায়ারদের নির্ভুলতা পরীক্ষা করেছেন। এদের মধ্যে ছিলেন বাংলাদেশের প্রাক্তন ক্রিকেটার এনামুল হক মনিও। নির্ভুলতার পরীক্ষায় ১০০ তে ৮৩.৫ পেয়েছেন এনামুল। এনামুলের নম্বর প্রশংসার দাবিদার। তবে যারা বিশ্বকাপ পরিচালনা করার সুযোগ পেয়েছেন তাদের সবার নম্বর এনামুলের নম্বরের থেকে বেশি।