Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের সর্ববৃহৎ সোলার কোম্পানী হতে যাচ্ছে কোরিয়ার হানহোয়া

hanhwa solarহানহোয়া তার অধীনস্থ অন্য দুইটি কোম্পানি হানহোয়া সোলার ওয়ান ও হানহোয়া কিউ সেলসকে একত্রিত করে আগামী ২০২০ সালের মধ্যে সৌর কোষ উৎপাদন ও বিক্রিতে বিশ্বের বৃহত্তম সোলার কোম্পানিতে পরিণত হবে। সম্প্রতি সিউলে এক সংবাদ সম্মেলনে হানহোয়া সোলার ও প্রস্তাবিত নতুন কোম্পানির প্রধান নাম সিয়েং-উ বলেন, “ দুটি প্রতিষ্ঠানকে এক করে সৌর কোষ উৎপাদনে আমরা বিশ্বের শীর্ষ স্থান দখল করবো”।

এই কোম্পানির ভবিষ্যৎ ব্যবসায়িক পরিকল্পনা সম্পর্কে নাম সং উ বলেন, “ উৎপাদন, বিক্রি ও মুনাফা অর্জনের ক্ষেত্রে যেকোনো ধরনের সিদ্ধান্ত নিতে আমরা প্রস্তুত। আশা করি আগামী ২০২০ নাগাদ বিশ্বের দশ শতাংশ মার্কেট শেয়ার অর্জনের যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে, তা পূরণ করতে পারবো”। এছাড়া ২০১৫ তে তিন বিলিয়ন মার্কিন ডলার মূল্যের সৌর কোষ বিক্রি করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানান তিনি। তবে ২০২০ সালের আনুমানিক বিক্রয় সম্পর্কে স্পষ্ট কিছু উল্লেখ করেননি।

chardike-ad

প্রসঙ্গত হানহোয়া সোলার ওয়ান চীন ভিত্তিক ও হানহোয়া কিউ সেলস জার্মান ভিত্তিক সৌরকোষ উৎপন্নকারী প্রতিষ্ঠান। আগামী দুই তিন মাসের মধ্যে কোম্পানি একত্রীকরণের সব কাজ শেষ হবে বলে আশা করা যাচ্ছে। আর তা হলে ৩.২৮ গিগাওয়াট ক্ষমতাধর সৌরকোষ উৎপাদনকারী প্রতিষ্ঠান হবে। পিছনে ফেলবে ৩.১৯ গিগাওয়াট ধারী চীনের কোম্পানি ইংলি সোলারকে।