Search
Close this search box.
Search
Close this search box.

ব্যবহারকারীদের অজান্তেই ছবি এডিট করছে ফেসবুক

facebook

ফেসবুকে ব্যবহারকারীদের অজান্তেই তাদের ছবি ‘এডিট’ করছে ফেসবুক কর্তৃপক্ষ। নতুন একটি ফিচারের মাধ্যমে ফেসবুকে প্রতিনিয়ত ব্যবহারকারীদের অজান্তে বা অলক্ষ্যে তাদের ছবির সঙ্গে এ ঘটনা ঘটছে।

chardike-ad

২০১২ সালে ফেসবুক কিনে নেয় ইন্সটাগ্রামকে, যা একটি ছবিকে এডিট করে আপলোড করার সোশ্যাল অ্যাপ। আর এই ইনস্টাগ্রাম প্রযুক্তি ব্যবহার করেই প্রতিটি ছবিকে হাল্কা ‘রিটাচ’ করছে ফেসবুক, ব্যবহারকারীর কোনো নির্দেশ ছাড়াই। আপনি কোনো ছবি যখনই ফেসবুকে আপলোড করছেন, তখন ওই ছবিকে আরও আকর্ষণীয় করতে তার উজ্জলতা বাড়িয়ে-কমিয়ে নিচ্ছে ফেসবুক।

ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, ফটো এডিট প্রযুক্তিকে আরও ইউজার ফ্রেন্ডলি করতে কাজ চালাচ্ছে ফেসবুক। এজন্য ইতিমধ্যে বেশ কয়েকটি দেশের ফেসবুক ব্যবহারকারীদের জন্য এবার সরাসরি ফেসবুকে ফটো এডিট সেবা পরীক্ষামূলকভাবেই চালু করা হয়েছে। ফলে যখনই কোনো ছবি আপলোড করতে যাচ্ছেন একজন ইউজার, তখন নিচে, বাঁ দিকে একটি ‘ম্যাজিক উইন্ড’ বলে অপশন দেখাচ্ছে ফেসবুক। সেই অপশনে ক্লিক করলেই নিজে থেকেই চটজলদি ছবিটি আপলোড করার আগেই এডিট সেরে ফেলবে এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। পাশাপাশি দেওয়া হবে কয়েকটি ফিল্টার অপশনও। ঠিক যেমনটা পাওয়া যায় ইন্সটাগ্রামে।

ফেসবুকের এক ডেভেলপার সম্প্রতি তার ব্লগে এই তথ্য ফাঁস করেছেন। তার বক্তব্য, ছবি তোলার সংজ্ঞাটাই আজ পাল্টে গিয়েছে। স্মার্টফোন এসে ছবি তোলাকে অনেক সহজ করে দিয়েছে। ইউজাররা যেভাবে ছবি তোলেন ও এডিট করে, তাকে সম্মান করে ফেসবুক। অনেকের মধ্যেও ছবি এডিট করার এক অস্বাভাবিক দক্ষতা রয়েছে। ছবির মাধ্যমে আবেগ ফুটে বেরিয়ে আসে। সেই আবেগকে সম্মান জানাতে ও ছবিকে আরও আকর্ষণীয় করে তুলতেই ফেসবুকের এই নতুন উদ্যোগ।