Search
Close this search box.
Search
Close this search box.

মেয়ের কর্মকাণ্ডের জন্য ক্ষমা চাইলেন কোরিয়ান এয়ারের কর্ণধার

korean air
কোরিয়ান এয়ারের চেয়ারম্যান জো ইয়াং হো এবং তার মেয়ের ক্ষমা প্রার্থনা

সন্তানের ভুলের জন্য ক্ষমা চাইতে হবে হবে অবিভাবককে। কোরিয়ায় প্রচলিত এই রীতি এবার অনুসরণ করতে হলো কোরিয়ার অন্যতম সেরা ধনী, কোরিয়ান এয়ারের চেয়ারম্যান জো ইয়াং হো’কে। গত সপ্তাহে তার মেয়ে ও কোরিয়ার এয়ারের ভাইস চেয়ারম্যান জো হিয়ন আ নিউইয়র্ক থেকে সিউলগামী একটি বিমানের প্রধান কেবিন ক্রু পার্কের সাথে বাদাম পরিবেশন সংক্রান্ত বিষয়ে বাজে আচরণ করাসহ তাকে বিমান থেকে নেমে যেতে বাধ্য করেন। খবর ইউয়নহাপ।

গত ৫ ডিসেম্বর সিউলগামী কোরিয়ান এয়ারের ফার্স্টক্লাসের যাত্রী হিসেবে জো বিমানের উঠার পর কেবিন ক্রু যাত্রীদের মধ্যে বাদাম পরিবেশন করছিলেন। কোন প্লেট ছাড়া শুধু একটি বাদামের প্যাকেট সরবরাহ করায় ক্ষুদ্ধ হয়ে জো কেবিন ক্রুর উপর উত্তেজিত হন এবং ঐ কেবিন ক্রুকে বিমান থেকে নেমে যেতে বাধ্য করেন। এতে নিউইয়র্ক থেকে বিমানটি উড্ডয়নে প্রায় ২০মিনিট দেরী হয়।

chardike-ad

এ ঘটনার পর থেকেই কোরিয়ার জনগণ এবং মিডিয়া হাউসগুলা প্রতিবাদ মুখর হয়ে উঠে। এরই প্রেক্ষিতে সম্প্রতি সংবাদকর্মীদের সামনে গতকাল মাথা নিচু করে ক্ষমা চান কোরিয়ান এয়ারের চেয়ারম্যান জো ইয়াং হো। নিজের মেয়েকে সঠিকভাবে লালন পালন করতে পারেননি বলে উল্লেখ করে ইয়ং হো বলেন, “ আমার মেয়ের কর্মকাণ্ডের জন্য আমি দুঃখিত এবং দেশের সকল মানুষের কাছ থেকে ক্ষমা প্রার্থনা করছি”। এর আগে তার মেয়ে জো হিয়ন আ তার কৃতকর্মের জন্য  ক্ষমা প্রার্থনা করেছেন এবং এই ঘটনার তদন্তে সর্বাত্বক সহযোগিতার আশ্বাস দিয়েছেন। তিনি ইতিমধ্যে কোরিয়ান এয়ারের সকল প্রকার পদবী ও কাজ থেকে পদত্যাগ করেছেন।

তবে অপমানিত কেবিন ক্রু তাকে দিয়ে জোর করে মিথ্যা বিবৃতি দেওয়ার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ করে বলেন, “কোরিয়ান এয়ারের পাঁচ ছয় জন কর্মকর্তা আমার কাছে এসে সৃষ্ট ঘটনা আমার জন্য হয়েছে বলে স্বীকার করে বিবৃতি দেওয়ানোর চেষ্টা করেছেন।”।

ঘটনাটি নিয়ে তদন্ত শুরু হয়েছে এবং তদন্তকারীদল কোরিয়ান এয়ারের হেড অফিস পরিদর্শন করেছে। এই ঘটনায় দোষী প্রমাণিত হলে জো হিয়ন আ  এভিয়েশন সেফটি ও প্রাইভেট প্রোটেকশন আইন ভঙ্গের অপরাধে দায়ী হতে পারেন। এ জাতীয় আইন অবমাননা করলে সর্বোচ্চ দশ বছরের জেল হওয়ার বিধান আছে।

উল্লেখ্য কোরিয়ান এয়ার হানজিন গ্রুপের একটি প্রতিষ্ঠান। হানজিন গ্রুপ কোরিয়ার সবচেয়ে বড় দশ কোম্পানীর মধ্যে একটি।