Search
Close this search box.
Search
Close this search box.

হাতের কবজিতে লুকিয়ে থাকবে স্মার্টফোন

Futuristi

হাতের মুঠোয় স্মার্টফোনের ধারণা এখন পুরোনো। ইতিমধ্যে আরও আধুনিক প্রযুক্তি এসেছে আন্তর্জাতিক বাজারে। টাচ স্ক্রিনে রূপান্তরিত হয়ে হাতের কবজির চামড়াতেই ভেসে উঠবে ছবি! চালাতে হবে আলতো করে আঙুল ছুঁইয়ে। চোখের পলক ফেলতেই অ্যাপস ডাউনলোড হবে। ফ্রান্সের একটি স্টার্টআপ প্রতিষ্ঠান এক বিজ্ঞানমেলায় এমনই নয়া প্রযুক্তির ব্রেসলেট-স্মার্টফোন তৈরি করেছে।

chardike-ad

প্রতিষ্ঠানটি প্রায় এক বছর ধরে এই ডিভাইসের একটি প্রোটোটাইপ তৈরির কাজ চালিয়ে যাচ্ছে। আগামী বছরের মধ্যেই এর কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। এই সিক্রেট ব্রেসলেট কবজিতে পড়লেই চামড়ায় ভেসে উঠবে স্মার্টফোনের স্ক্রিন। সেখানে ছবি তোলা থেকে শুরু করে মেইলের উত্তর দেওয়া, গেম খেলা এবং ফোনে কথা বলার মতো যাবতীয় কাজই করা যাবে।

ব্রেসলেটটির নিচের দিকে ভেসে উঠবে ট্যাবের ডিসপ্লে। এতে থাকা প্রক্সিমিটি সেন্সর শনাক্ত করবে ব্যবহারকারীর দেওয়া বিভিন্ন কমান্ড। ছোট এই ডিভাইসটিতে নানা অ্যাপসের সুবিধাও মিলবে বলে দাবি করেছে এ নির্মাতা সংস্থা।

ইউএসবি পোর্ট,ওয়াইফাই কিংবা ব্লুটুথ সবই পাওয়া যাবে এতে। আগামী এক বছরের মধ্যে বাণিজ্যিকভাবে এটি বাজারে ছাড়া হতে পারে। ১৬ জিবি কিংবা ৩২ জিবি স্টোরেজ ক্ষমতার ডিভাইসের মূল্য হতে পারে প্রায় ৪০০ ডলার।