Search
Close this search box.
Search
Close this search box.

ইন্টারনেট গতির শীর্ষে দক্ষিণ কোরিয়া

internet-picইন্টারনেট গতির হিসাবে শীর্ষ জায়গাটি ধরে রেখেছে দক্ষিণ কোরিয়া। গত বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) এসে দেখা যায়, দেশটির ব্যবহারকারীরা আগের তুলনায় আরো বেশি গতি পাচ্ছেন। এ সময় গ্রাহকরা সেকেন্ডে ২৫ দশমিক ৩ মেগাবিট গতিতে ইন্টারনেট সেবা উপভোগ করেছেন, যা ২০১৩ সালের একই প্রান্তিকের তুলনায় ২ দশমিক ৭ শতাংশ বেশি। মার্কিন ক্লাউড সেবাদাতা প্রতিষ্ঠান আকামাই সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য জানায়। খবর টেলিকম এশিয়ার।

‘স্টেট অব দি ইন্টারনেট’ শীর্ষক প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, গত বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পাশাপাশি সমগ্র বিশ্বে ইন্টারনেট সেবা সরবরাহের গড় গতিতে শীর্ষে ছিল দক্ষিণ কোরিয়া। এর পরই রয়েছে হংকং ও জাপান। হংকংয়ের গ্রাহকরা এ সময়ে গড়ে প্রতি সেকেন্ডে ১৬ দশমিক ৩ মেগাবিট গতির ইন্টারনেট সেবা পান। আর জাপানিরা পেয়েছেন প্রতি সেকেন্ডে ১৫ মেগাবিট গতির সেবা। এ দুটি দেশ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পাশাপাশি সমগ্র বিশ্বে ইন্টারনেট সেবার গড় গতিতে দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে।

chardike-ad

গড় গতিতে শীর্ষ ১০ দেশের মধ্যে রয়েছে— সুইজারল্যান্ড, সুইডেন, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, লাটভিয়া, চেক রিপাবলিক ও সিঙ্গাপুর। এর মধ্যে ইন্টারনেট সেবা সরবরাহে সুইজারল্যান্ডের গড় গতি ছিল প্রতি সেকেন্ডে ১৪ দশমিক ৫ মেগাবিট। সুইডেনের সরবরাহকৃত ইন্টারনেট সেবার গড় গতি ছিল প্রতি সেকেন্ডে ১৪ দশমিক ১ মেগাবিট। নেদারল্যান্ডসের ছিল প্রতি সেকেন্ডে ১৪ মেগাবিট। আয়ারল্যান্ড, লাটভিয়া, চেক রিপাবলিক ও সিঙ্গাপুর যথাক্রমে সরবরাহ করে গড়ে প্রতি সেকেন্ডে ১৩ দশমিক ৯, ১৩ দশমিক ৪, ১২ দশমিক ৩ ও ১২ দশমিক ২ মেগাবিট গতির ইন্টারনেট সেবা।

বিশ্লেষকরা জানান, প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে ইন্টারনেট সেবার উন্নয়নের গুরুত্ব বাড়ছে। ই-কমার্স থেকে শুরু করে অনেক কাজেই নিয়মিত ইন্টারনেট ব্যবহার হচ্ছে। এ কারণে সংশ্লিষ্ট খাতের উন্নয়নে ইন্টারনেট সেবার উন্নয়ন জরুরি। প্রায় প্রতিটি দেশই নিজেদের সামর্থ্য অনুযায়ী ইন্টারনেট সেবার মানোন্নয়নের চেষ্টা করছে। বিশ্বের অন্যান্য এলাকার মতো এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যেও ইন্টারনেট সেবার মানোন্নয়নের প্রবণতা লক্ষ করা যাচ্ছে।

বছরের হিসাবে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর ইন্টারনেট সেবার গড় গতি উল্লেখযোগ্য হারে বেড়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। এ সময়ে ইন্দোনেশিয়ার ইন্টারনেট সেবার গড় গতি আগের বছরের তুলনায় ১৪৯ শতাংশ বেড়েছে। সিঙ্গাপুরের বেড়েছে ৫৭ শতাংশ। থাইল্যান্ড ও ফিলিপাইনের বেড়েছে ৩৯ শতাংশ করে। নিউজিল্যান্ডে ৩৭ শতাংশ ও চীনে ৩ শতাংশ বেড়েছে। ভারত ও হংকংয়ের বেড়েছে ২৯ শতাংশ করে। এদিকে অস্ট্রেলিয়ার ইন্টারনেট সেবার গড় গতি এক বছরে বেড়েছে ২৫ শতাংশ। ভিয়েতনামের বেড়েছে ২২ শতাংশ। তাইওয়ান, দক্ষিণ কোরিয়া ও জাপানের বেড়েছে যথাক্রমে ১৬ শতাংশ, ১৪ শতাংশ ও ৯ দশমিক ৩ শতাংশ।

গত বছরের তৃতীয় প্রান্তিকে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ইন্টারনেট সেবা সরবরাহের গড় গতিতে সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে ভারত। গত বছরের তৃতীয় প্রান্তিকে দেশটি প্রতি সেকেন্ডে ২ মেগাবিট গতির ইন্টারনেট সেবা সরবরাহ করে। এ সময়ে ফিলিপাইনের অবস্থা ভারতের চেয়ে কিছুটা ভালো ছিল। দেশটি সরবরাহ করে প্রতি সেকেন্ডে ২ দশমিক ৫ মেগাবিটের ইন্টারনেট সেবা।