Search
Close this search box.
Search
Close this search box.

এই লজ্জা আমরা কোথায় রাখি!

গতকাল রাত প্রায় ১২ টা। বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়ার সেক্রেটারী জনাব এমএন ইসলাম ভাই ফেসবুক ইনবক্সে একটা লিংক দিলেন। ক্লিক করতেই যে খবরটি চোখে পড়লো তা বলার মতো না, রীতিমতো লজ্জার!

৭৪ বছর বয়সী এক বৃদ্ধাকে হত্যা করেছে ৪৩ বছর বয়সী এক বাংলাদেশী। উল্লেখ্য, তারা দু’জনেই মদ্যপানে ব্যস্ত ছিলেন। কথা কাটাকাটির এক পর্যায়ে ওই মহিলার বুকে লাথি মারার ফলে প্রচন্ড আঘাত প্রাপ্ত হয়। হাসপাতালে নেয়ার পথে সে মারা যায়। মাত্র ৫ মিনিটের মধ্যে পুলিশ এসে ঐ বাংলাদেশীকে এরেস্ট করে।

chardike-ad

murderগত রাত থেকেই আমি একটু শংকিত ছিলাম এই ব্যাপারটা নিয়ে। শংকার কারণ হলো আমার কোরিয়ান ল্যাবমেইট। মিঃ ইয়ং-উক লী, সে আমার ভালো বন্ধুও বটে। কিছুদিন পূর্বে সে একটা নিউজ শেয়ার করলো, যেখানে উল্লেখ ছিল সাম্প্রতিক সময়ে দক্ষিণ কোরিয়ায় প্রবাসীদের দ্বারা অপরাধের মাত্রা বেড়েছে। বেশ কিছু ধর্ষনের ঘটনাও উল্লেখ ছিল তাতে। এই ইস্যুটা নিয়ে সরকার বেশ চিন্তিত।

ঠাট্টা করে সে বললো ‘আমিন, বি কেয়ারফুল ডোন্ট ডু এ্যানি ক্রাইম’। আমি বললাম তুইও  কেয়ারফুল থাকিস তোর আচার আচরণ সুবিধার মনে হচ্ছেনা।  বন্ধু হিসেবে এটা আমি বলতেই পারি।

কিন্তু আজ সকালে  যখন উপরের খবরটি কোরিয়ান পত্রিকায় দেখালো, তখন লজ্জায় আমার মাথা হেট হয়ে গেলো কিছুই বলতে পারলাম না। কী বলবো, বলার তো কিছু নেই! তার দেশের মানুষকে হত্যা করছে একজন অভিবাসী। সেটার প্রতিক্রিয়া হবে এইটাই স্বাভাবিক। এটা যদি আমার দেশেও হতো তাহলে আমার প্রতিক্রিয়া কেমন হতো? লজ্জায় কিছু না বলে বিষয়টা চেপে গেলাম।

এখানে ব্যাক্তি কোন ফ্যাক্টর নয়, সে একজন বাংলাদেশী। আমিও বাংলাদেশের নাগরিক। কিছু না বললেও বুঝা যায় এই অপরাধের দায় দায়িত্ব হয়তো  আমাকেও কিছুটা বহন করতে  হবে। যারা প্রবাসী তারাই শুধু এই মর্ম বেদনা বুঝেন।।

শুধু দক্ষিণ কোরিয়া নয়, পেটের তাকিদে আমাদেরকে ছুটতে হয় দেশ দেশান্তরে। একটা দেশে যখন আমরা আশ্রয় নেই সেখানকার নিয়ম নীতি মেনে চলা আমাদের নৈতিক দায়িত্ব। হয়তো আপনার একটি ভুলের কারণে গোটা জাতি লজ্জিত হবে। একজন নিরপরাধ মানুষকেও সেই ঘৃণার ফাঁদে পড়তে হবে। তাতে ক্ষতি গ্রস্থ হবে আপনার-আমার পরিবার তথা গোটা দেশ।

বাংলাদেশের রাজনীতি নিয়ে এমনিতেই আমরা হাসি ঠাট্টার পাত্র। তারপর বিদেশে এসে যদি ক্রাইমে জড়িয়ে পড়ি তাহলে তো আর কোন আশা থাকেনা!

সকল প্রবাসী ভাইদেরকে অনূরোধ করবো একটি বিষয় মনে রাখতে, তা হলো ‘আপনি নিজে শুধু একজন ব্যাক্তি নন, আপনি-ই একটি বাংলাদেশ’।

একবার ভেবে দেখুন আপনার কী করা উচিৎ?

লেখক-পিএইচডি গবেষক, কনকুক ইউনিভার্সিটি।