Search
Close this search box.
Search
Close this search box.

ভুয়া সংবাদের ব্যাপারে ব্যবস্থা নেবে ফেসবুক

facebook

ফেসবুকে পোস্ট করা ভুয়া ও ধোঁকাবাজিপূর্ণ সংবাদের লিঙ্কের ব্যাপারে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। শিগগিরই বিশ্বের সর্ববৃহৎ এই সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্ত হচ্ছে নতুন একটি ফিচার। যার মাধ্যমে ব্যবহারকারী যে কোনো বানোয়াট কিংবা ভিত্তিহীন সংবাদের লিঙ্ক `ইচ্ছাকৃতভাবে প্রতারণাপূর্ণ বা ভুয়া` হিসেবে চিহ্নিত করতে পারবেন। খবর রয়টার্স।

chardike-ad

ব্যবহারকারীদের মতামতের ভিত্তিতে ফেসবুকে ভুয়া হিসেবে চিহ্নিত এসব সংবাদ লিঙ্কের প্রচার স্বয়ংক্রিয়ভাবেই কমে যাবে। তবে পোস্ট করা লিঙ্ক পুরোপুরি মুছে ফেলা হবে না বলেই জানিয়েছে ফেসবুক। একই সঙ্গে আরো জানানো হয়েছে, ব্যঙ্গাত্মক বা হাস্যরসাত্মক পোস্টগুলো এ ব্যবস্থার আওতায় পড়বে না।

সাম্প্রতিককালে ফেসবুক ব্যবহারকারীদের সংবাদপ্রাপ্তির অন্যতম গুরত্বপূর্ণ উৎস হয়ে উঠেছে। ২০১৩ সালে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা জন এস ও জেমস এল নাইট ফাউন্ডেশন ও পিউ রিসার্চ সেন্টারের এক যৌথগবেষণায় দেখা গেছে, শতকরা ৩০ ভাগ প্রাপ্তবয়স্ক মার্কিনি ফেসবুক থেকে সংবাদ পেয়ে থাকেন।

ভুয়া বা ভিত্তিহীন সংবাদে ব্যবহারকারী যেন বিভ্রান্ত না হন- তা নিশ্চিত করতেই `ভুয়া চিহ্নিতকরণ` অপশন যুক্ত করার এই সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক।