Search
Close this search box.
Search
Close this search box.

আনসানের ৭০ হাজার অভিবাসীর নেতৃত্বে বাংলাদেশী ছোটন

Sotonবিদেশীদের শহর হিসেবে পরিচিত দক্ষিণ কোরিয়ার আনসান শহরের অভিবাসীদের নেতৃত্ব দিবে বাংলাদেশী ব্যবসায়ী ছোটন। ৮২ টি দেশের প্রায় ৭০ হাজারেরও বেশি অভিবাসীদের বসবাস আনসানে। সম্প্রতি আনসান শহরের মেয়রের নেতৃত্বে বিদেশী নাগরিকদের দেখভাল করার জন্য একটি শক্তিশালী কমিটি গঠনের উদ্যোগ নেওয়া হয়। অভিবাসীদের মধ্য থেকে সবচেয়ে বেশি বসবাসকারী ১৬ টি দেশের নাগরিকদের মধ্য থেকে একজন করে প্রতিনিধি বাছাই করা হয়। এসব প্রতিনিধিদের নিয়ে মেয়রের আহবানে আয়োজিত এক সভায় ১৬ দেশের প্রতিনিধিদের নেতা নির্বাচিত হন ছোটন।

১৯৯৯ সালে ব্যবসায়ী হিসেবে কোরিয়ায় আসা ছোটন জানান ‘আনসানের অভিবাসীদের অধিকার রক্ষা, নিজ দেশের সংস্কৃতি চর্চা, স্বাস্থ্যসেবা, নিজ দেশের বিভিন্ন উৎসবের আয়োজন, বিভিন্ন কাজের প্রশিক্ষণসহ অভিবাসীদের কল্যাণে কাজ করে যাবে নবগঠিত এই কমিটি। বাংলাদেশীদের জন্য কাজ করার একটা সুযোগ পেয়েও উচ্ছ্বসিত ছোটন। তিনি আনসানে বসবাসরত বাংলাদেশী এবং অন্যান্য দেশের অভিবাসীদের সমস্যা সমাধানের জন্য এই কমিটি কাজ করে যাবে বলে জানান।

chardike-ad

আনসানে ছোটন ভাই হিসেবে পরিচিত ব্যবসায়ী ছোটন ব্যবসার পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকান্ডে নিয়োজিত আছেন। দক্ষিণ কোরিয়ার বাংলাদেশীদের সংগঠন বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়ার নির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন ছোটন।

ছোটন বাংলা টেলিগ্রাফকে জানান ‘শুধু আনসান নয় কোরিয়ার যেকোন জায়গায় বাংলাদেশীদের কোন সমস্যা হলে আনসান শহরের পক্ষ থেকে সহায়তা করা হবে। বাংলাদেশের জাতীয় দিবস পালন, পিকনিক, খেলাধুলা, মুসলমানদের ধর্মীয় উৎসব পালনসহ যেকোন ধরণের আয়োজনে সর্বাত্মক সহযোগিতা করা হবে। অন্য শহরের বাংলাদেশীদের যেকোন প্রয়োজনে আনসানের পক্ষ থেকে যোগাযোগ করে সমস্যা সমাধানের চেষ্টা করা হবে’।