Search
Close this search box.
Search
Close this search box.

মোবাইল ওয়ালেট সেবা লুপপে কিনল স্যামসাং

Samsung_NewsLogo_2যুক্তরাষ্ট্রভিত্তিক মোবাইল ওয়ালেট স্টার্টআপ লুপপে কিনল স্যামসাং। প্রতিদ্বন্দ্বী অ্যাপলের অনলাইন অর্থ লেনদেন সেবা অ্যাপল পের সঙ্গে টেক্কা দিতেই লুপপে কেনার এ সিদ্ধান্ত দক্ষিণ কোরিয়াভিত্তিক ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটির। এজন্য উভয় প্রতিষ্ঠানের মধ্যে ঠিক কী পরিমাণ আর্থিক লেনদেন হয়েছে, সে বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। খবর রয়টার্স।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য বাজারে মোবাইল অর্থ লেনদেন সেবা গ্রাহকদের তেমন আকর্ষণ করতে পারেনি। যদিও এরই মধ্যে শীর্ষস্থানীয় একাধিক প্রতিষ্ঠান নিজেদের মোবাইল লেনদেন সেবা চালু করেছে। ভবিষ্যতে সংশ্লিষ্ট খাতে আধিপত্য বিস্তারের লক্ষ্যে অ্যাপল, গুগল ও ইবেসহ বেশকিছু প্রতিষ্ঠান নিজেদের মোবাইল পেমেন্ট সেবা চালু করেছে। ক্রমবর্ধমান এ খাতে হার্ডওয়্যার ও সফটওয়্যার-সংশ্লিষ্ট জটিলতার কারণে অনেক খুচরা বিক্রয় প্রতিষ্ঠান এখনো খুব একটা আগ্রহী হয়ে ওঠেনি। এছাড়া বর্তমানে যেসব সেবা চালু রয়েছে, সেগুলো ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থ লেনদেনের চেয়ে বেশি গ্রাহক উপযোগী করে তোলা সম্ভব হয়নি। এক্ষেত্রে স্যামসাংয়ের মোবাইল পেমেন্ট সেবা সংশ্লিষ্ট খাতে এক নতুন মাত্রা যোগ করবে বলে গতকাল এক বিবৃতিতে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সংশ্লিষ্টরা।

chardike-ad

এ বিষয়ে স্যামসাংয়ের গ্লোবাল ইনোভেশন সেন্টারের প্রধান ডেভিড ইউন বলেন, ব্যবসায়ীদের গ্রহণযোগ্যতা পেতে অনলাইন অর্থ লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠানগুলো যদি সংশ্লিষ্ট সেবার সমস্যা সমাধান করতে না পারে, তবে সেটা ওয়ালেট সেবা হতে পারে না।

সাম্প্রতিক সময়ে স্মার্টফোনের বাজার অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়ে উঠেছে। অন্য প্রতিষ্ঠানের সাশ্রয়ী দামের ডিভাইসের কারণে সংশ্লিষ্ট খাতে স্যামসাং, অ্যাপল ও সনির মতো শীর্ষ প্রতিষ্ঠানগুলোকে তীব্র প্রতিযোগিতার মুখে পড়তে হচ্ছে। এ কারণেই মোবাইল ডিভাইসের পাশাপাশি আনুষঙ্গিক আরো একাধিক নতুন নতুন সেবা আনতে কাজ করছে প্রতিষ্ঠানগুলো। গত সেপ্টেম্বরে নিজেদের ডিভাইসের মাধ্যমে অর্থ লেনদেন সেবা ‘অ্যাপল পে’ উন্মোচন করে অ্যাপল। ধারণা করা হচ্ছে, এরই ধারাবাহিকতায় এবার স্যামসাংও সংশ্লিষ্ট সেবা আনছে। প্রতিষ্ঠানটির অর্থ লেনদেন সেবা আসন্ন গ্যালাক্সি এস সিক্সের সঙ্গে উন্মোচন করা হতে পারে।

বিশ্লেষকদের মতে, নিজেদের অনলাইন লেনদেন সেবার মাধ্যমে সংশ্লিষ্ট খাতে এক ভিন্নমাত্রা যোগ করবে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রতিষ্ঠানটি। অ্যাপল পে উন্মোচনের পর পরই যেহেতু সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটি ব্যাপক বিপত্তিতে পড়ে, সেজন্য এ থেকে শিক্ষা নিয়ে নিজেদের সেবাকে মানসম্পন্ন করবে স্যামসাং। বণিকবার্তা।