Search
Close this search box.
Search
Close this search box.

যুক্তরাষ্ট্রের রাজধানীতেও বৈধ হলো গাঁজা

gazaমার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে গাঁজার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। স্থানীয় সময় বুধবার এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। এর ফলে সেখানে প্রাপ্তবয়স্কদের জন্য বিনোদনমূলক গাঁজা সেবনে আর কোনো আইনি বাধা নেই।

এর আগে গত মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রের ৩য় রাজ্য হিসেবে আলাস্কায় গাঁজার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। এছাড়া ২০১২ সালে কলোরাডো ও ওয়াশিংটনে বিনোদনমূলক গাঁজা বৈধতা পেলেও ২০১৪ সালে ওই ২ রাজ্যে খুচরা গাঁজা বিক্রি শুরু হয়।

chardike-ad

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, স্থানীয় সময় বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী থেকে গাঁজার ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। তবে এই পরিবর্তনে নগরীর মেয়র এবং কংগ্রেসের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছে।

এখন থেকে মার্কিন রাজধানীর বাসিন্দা বা সেখানে বেড়াতে যাওয়া ২১ বছর থেকে শুরু করে তার বেশি বয়সের ব্যক্তিরা ৫৬ গ্রাম পর্যন্ত গাঁজা সাথে রাখতে পারবেন। ব্যক্তিগত ব্যবহারের জন্য তারা বাড়িতে কয়েকটি পর্যন্ত গাঁজা গাছ লাগাতে পারবেন।

তবে প্রকাশ্যে গাঁজা কেনা-বেচা এবং পাবলিক প্লেসে সেবন করা এখনও অবৈধ বলে বিবেচিত হবে।

গত নভেম্বরে অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচেন গাঁজার বৈধতার পক্ষে রাজধানীর ৭০ ভাগ বাসিন্দা ভোট দিয়েছিলেন।

মঙ্গলবার ওয়াশিংটনের মেয়র মুরিয়েল বুসারকে সতর্ক করে পাঠানো এক চিঠিতে ২ কংগ্রেস সদস্য বলেন, মেয়র যুক্তরাষ্ট্রের আইন ভাঙছেন। তারা বলেন, ডিসেম্বরে পাস হওয়া জাতীয় বাজেট বিলে ওয়াশিংটনে গাঁজার বৈধতা না দেওয়ার কথা বলা হয়।

কিন্তু বুসার এবং অন্য কর্মকর্তা মনে করছেন, এটা বৈধ কারণ বাজেট বিল পাস হওয়ার আগেই জনগণ এর বৈধতার পক্ষে ভোট দিয়েছে। এ ব্যাপারে ওয়াশিংটন পোস্টকে মেয়র বলেন, আমরা আইনের একটি বিষয়ে একমত না। কংগ্রেস আমাদের হুমকি ছাড়া যুক্তিসঙ্গত উপায়ে বিষয়টি সমাধান করতে পারে।

মারিজুয়ানা পলিসি প্রকল্পের যোগাযোগ পরিচালক ম্যাসন টিভার্ট সম্প্রতি হাফিংটন পোস্টকে বলেন, গত বছরের নভেম্বরে প্রকাশ্যে গাঁজা সেবনের পক্ষে রায় দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির বাসিন্দারা।

শুধু রাজধানীতেই নয়, মধ্যবর্তী ওই নির্বাচনে গাঁজার বৈধতার পক্ষে ভোট দিয়েছেন আলাস্কা ও অরেগনের অধিবাসীরাও।

টিভার্ট আর জানান, প্রাপ্তবয়স্কদের জন্য বিনোদনমূলক গাঁজার বৈধতা প্রশ্নে পরবর্তী বছর নেভাদা, আরিজোনা, ক্যালিফোর্নিয়া এবং ম্যাসাচুসেটস রাজ্যেও ভোট অনুষ্ঠিত হবে। এছাড়া ২০১৬ সালে ওহিও এবং মিসৌরিতে গাঁজার ব্যবহার বৈধ করতে ভোট গ্রহণের কথা বিবেচনা করা হচ্ছে।

উল্লখ, ২০১০ সাল থেকে নিউ ইয়র্ক সিটিতে প্রতি বছর গড়ে ৩০ হাজার ৫০ হাজার মানুষ গাঁজা নিয়ে গ্রেপ্তার হয়েছে।