Search
Close this search box.
Search
Close this search box.

‘এবার হ্যাশট্যাগ হোক নিজ দেশের মানুষের জন্য’

পদ্মায় আবারও লঞ্চডুবি এবং এখন পর্যন্ত ৬৯ জনের লাশ পাওয়া গেছে। (বিস্তারিতঃ ডুবে যাওয়া লঞ্চের অবস্থান সনাক্ত, মৃতের সংখ্যা ৪২) ভয়াবহ এই দুর্ঘটনা নতুন না, কিন্তু তার পরেও এতো এতো জনের মৃত্যু বার বার স্তম্ভিত করে দেয় …

কিন্তু তার চাইতেও স্তম্ভিত করে দেয় এই ব্যাপারে আমাদের সামগ্রিক নির্লিপ্ততা। ফ্রান্সে সন্ত্রাসীদের হামলায় ১২ জন মারা গেলে সারা বিশ্বের সাথে হাল ফ্যাশনে আইএমচার্লি, অথবা সেখানকার সাহসী মুসলিম পুলিশ অফিসারের জন্য আইএমআহমেদ হ্যাশট্যাগের ছড়াছড়ি আসে। অথবা মালয়েশিয়ার প্লেন হারাবার খবরে, গাজায় হামলার ছবিতে মর্মাহত হয়ে সবাই হ্যাশট্যাগান, খবর শেয়ার করেন। কিন্তু নিজের দেশে যখন এরকম মর্মান্তিক দুর্ঘটনা ঘটে, কোন হ্যাশট্যাগ বরাদ্দ হবে তার জন্য?

chardike-ad

আসুন, বিশ্ব নাগরিক হতে এক দিনের জন্য বাঙালি হই, দুনিয়ার সব কিছুকে নিয়ে মাথা ঘামানো বাদ দিয়ে নিজের দেশের নিজের মানুষের মৃত্যুতে শোক প্রকাশ করি।

খুব তিক্ত একটা সত্য হলো, বাংলাদেশে ১০০ জন কিংবা ৫০০ জন লঞ্চডুবিতে বা অন্য কিছুতে মারা গেলেও ফ্রান্সের কেউ এসে তা নিয়ে মাতামাতি হ্যাশট্যাগামি করবেনা। অথবা আমেরিকার। অথবা আরবে, জাপানে, ফিলিস্তিনে। সারা দুনিয়ার এলিট রাষ্ট্রগুলার বা ট্রেন্ডি জায়গায় একটা কিছু হলেই, ১ জনের গায়ে ফুঁ লাগলেও, কারো বিড়ালের পেট খারাপ হলেও বিশ্ব মিডিয়া মাতবে, তাদের কলরবে আপনিও মাতবেন, এবং সোশাল মিডিয়াতে লিখবেন।

কিন্তু সেটা লেখার আগে ভাবুন একবার, আমাদের বাঙালিদের কথা কেউ কি বলে কোথাও, আমাদের মৃত্যুতে দেয় হ্যাশট্যাগ? পুরা দুনিয়ার কাছে বাংলাদেশের লঞ্চডুবিতে মরা ১০০ জনের মৃত্যু তো ট্রেন্ডি গরম খবর না, তাই না? কোনো সেলিব্রিটি কি আছে যে বাংলাদেশের লোকের কথা বলবে? মোটেও না।


ছবিতে দেখুন পদ্মায় লঞ্চ দুর্ঘটনা


 

তাই আসেন, বিশ্বমানবতার দরদ কিংবা গ্লিসারিনাশ্রু বাদ দিয়ে আগে নিজের দেশের কথা ভাবি, নিজের দেশের লোকের জীবন মরণে থাকি সাথে, হই সমব্যথী। আমাদের দেশের প্রিয় মানুষদের কথা ভাববার, হ্যাশট্যাগাবার আর কেউ নাই। আমাদের কথা আমাদেরই ভাবতে হবে, সেটা বিশ্বের আর কেউ ভেবে দিবে না, ফেলবেনা চোখের জল, টুইট, কিংবা স্ট্যাটাস।

সর্বসাম্প্রতিক লঞ্চডুবিতে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করছি।

‪#‎শোক‬ ‪#‎লঞ্চডুবি‬ ‪#‎দুর্ঘটনা‬

 

[রাগিব হাসানের ফেসবুক স্ট্যাটাস থেকে]